শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮
মূলপাতা » ফুটবল » ইসরাইলের পরমাণু বোমার তথ্য ফাঁস করল আমেরিকা

ইসরাইলের পরমাণু বোমার তথ্য ফাঁস করল আমেরিকা

Israeli-nuclear-plantইসরাইলের পরমাণু বোমা বানানোর বিষয়টি ফাঁস করে দিয়েছে আমেরিকা। ৭০ এবং ৮০ এর দশকে প্রচলিত আণবিক বোমার চেয়ে একহাজার গুণ শক্তিশালী বোমা তৈরির চেষ্টা ইসরাইল করছে বলে ইহুদিবাদী ইসরাইলের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আমেরিকার গোপন প্রতিবেদনে স্বীকার করা হয়েছে।

আমেরিকার ফ্রিডম অব ইনফরমেশন বা এফওআইএ নামের তথ্য অধিকারের আওতায় ১৯৮৭ সালের প্রতিবেদন গত মাসে প্রকাশ করেছে ওয়াশিংটন । এতে, ১৯৭০ এবং ১৯৮০’এর দশকে পরমাণু বোমা তৈরির বিষয়ে ইসরাইলি সাফল্যের কথা বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। ইসরাইলি দৈনিক জেরুজালেম পোস্ট শনিবার এ খবর দিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের নির্দেশে লিডিং টেকনোলজিস ইনকরপোরেটেড নামের একটি সংস্থা ৩৮৬ পৃষ্ঠার এ প্রতিবেদনটি তৈরি করেছিল। ক্রিটিক্যাল অ্যাসেসমেন্ট ইন ইসরাইল অ্যান্ড ন্যাটো নেশন্স নামের প্রতিবেদনে ইসরাইলি পরমাণু গবেষণাগারগুলোর উচ্চ মানের কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইলের সোরেক এবং দিমোনা পরমাণু স্থাপনা মানের দিকে থেকে আমেরিকার লস অ্যালমস, লরেন্স লিভারমোর এবং ওক ন্যাশনাল ল্যাবোরেটরিজের পরমাণু গবেষণাগারগুলোর সমান। এ ছাড়া, পরমাণু বোমা তৈরির সঙ্গে জড়িত সব ধরণের প্রযুক্তি নিয়ে সোরেক কেন্দ্রে কাজ করা হয় বলে এ এ প্রতিবেদনে জানান হয়েছে।

এই প্রথম ইসরাইলের পরমাণু বোমা বিষয়ক তথ্য ফাঁস করল আমেরিকা।

ইসরাইলের কাছে দুই থেকে চারশ’ পরমাণু বোমা আছে বলে মনে করা হয়। এনিপটি’তে সই করেনি এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নিজ পরমাণু কেন্দ্রগুলো পরিদর্শনের অনুমতি দেয় না তেল আবিব।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print