সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ঈশ্বরদীতে বোম্বাই লিচুর বাম্পার ফলনের প্রত্যাশা

ঈশ্বরদীতে বোম্বাই লিচুর বাম্পার ফলনের প্রত্যাশা

লিচুমোঃ সায়েম আক্তার সাগর::
গত বছরের বিপর্যয়ের পর এবার ঈশ্বরদীর বিখ্যাত বোম্বাই লিচুর ফলন ভালো হবে বলে ধারণা করেছেন লিচু আবাদী কৃষক ও কৃষি বিভাগ। এই অঞ্চলের কৃষকদের ধারণা-লিচুতে এক বছর ফলন খারাপ হলে পরের বছর ফলন ভালো হয়। ঈশ্বরদীর গ্রামে গ্রামে বোম্বাই লিচুর ক্ষুদ্র ক্ষুদ্র কাঁচা সবুজ ফল দেখে তেমন আশাবাদ ব্যক্ত করেছেন উপজেলা কৃষি বিভাগ।
লিচু উৎপাদনের ক্ষেত্রে বিশেষ করে বোম্বাই লিচুর ক্ষেত্রে দেশের অন্যতম প্রধান এলাকা ঈশ্বরদীর বিভিন্ন গ্রামে ঘুরে দেখা গেছে হাজার হাজার লিচু গাছে থোকায় থোকায় লিচু ধরেছে। লিচু আবাদী জালাল উদ্দিন আহমেদ জানান, এখন পর্যন্ত এ বছর প্রাকৃতিক পরিবেশ লিচু আবাদের জন্য যথেষ্ট অনুকূলে রয়েছে। গতবারের মত এ বছর চৈত্র মাসের শুরুতেই অসময়ের বৃষ্টি, ঝড় ও শিলাবৃষ্টি হয় নি। সেকারণে লিচু চাষিরা মনে করছেন এবার লিচুর উৎপাদন ভালো হবে।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা খুরশিদ আলম জানান, এ বছর ঈশ্বরদী উপজেলায় ২৫শ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে।

তিনি বলেন, গত বছরের চেয়ে এ বছর অতিরিক্ত প্রায় ৫০ হেক্টর জমি লিচু আবাদের আওতায় এসেছে। কৃষি অফিস সূত্র জানায়, আবহাওয়া অনুকূলে থাকায় এবার লিচুতে রোগ-বালাই নেই বললেই চলে। যদি বৈরী আবহাওয়ার কারণে অসময়ে রৌদ্রতাপ ও বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি না হয় তবে ঈশ্বরদীতে এবার লিচুর বাম্পার ফলন হতে পারে বলে জানান কৃষি বিভাগ।
এদিকে চৈত্র মাসের তপ্ত আবহাওয়া থেকে লিচুকে রক্ষা করতে বাগানে বাগানে সেচের ব্যবস্থা করে দিন রাত পালা করে গাছের গোড়া ও উপরিভাগে সেচ দিতে হচ্ছে বলে জানিয়েছেন সাহাপুর গ্রামের লিচু চাষি রিয়াজ উদ্দিন সরদার। কৃষি অফিসার খুরশিদ আলম জানান, এখনো পর্যন্ত ঈশ্বরদীর লিচু বাগানে পোকামাকড়ের আক্রমণ ঘটে নি।

কৃষকদের অভিজ্ঞতা ও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বাড়তি নজরদারিতে এবার লিচু বাগানে ছত্রাকজাতীয় পোকামাকড়ের উপদ্রব ঘটে নি। এসব কারণে এবার এই এলাকার লিচু চাষিরা ভালো ফলনের প্রত্যাশা করেছেন।

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print