শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » গুগলে ৪ লাখ বাংলা শব্দ

গুগলে ৪ লাখ বাংলা শব্দ

গুগলমাতৃভাষা, মাতৃভূমি নিয়ে অতীতে সারা বিশ্বে বিস্ময় সৃষ্টিকারী বিভিন্ন রেকর্ডের পর এবার গুগল ট্রান্সলেটরে চার লাখ বাংলা শব্দ যুক্ত করার মাধ্যমে নতুন রেকর্ড অর্জনের পথে বাংলাদেশ। দেশের ও দেশের বাইরে অবস্থানকারীদের শতঃস্ফূর্ত অংশগ্রহণে শব্দ সংযোজনের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আজ আনুষ্ঠানিকভাবে গুগলের পক্ষ থেকে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হবে।

 

স্বাধীনতা দিবসে বিপুল উৎসাহ নিয়ে পালিত হল গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ যোগ করার কার্যক্রম। সারা দেশে মোট ৮১টি স্থানে বাংলা শব্দভাণ্ডার যুক্ত করতে কাজ করেছেন স্বেচ্ছাসেবীরা। আয়োজকদের আশা, যে উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে কাজ করেছেন স্বেচ্ছাসেবকরা তাতে রেকর্ড গড়া সম্ভব হয়েছে। তাদের ধারণা সবার সম্মিলিত অংশগ্রহণে বৃহস্পতিবার চার লাখেরও বেশি বাংলা শব্দ যুক্ত করা সম্ভব হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বিসিসির যুগ্ম সচিব মো. হারুনর রশিদ, জিডিজি বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান ও কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস। গুগল ডেভেলপার গ্র“প বাংলা (জিডিজি বাংলা), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মিলিত উদ্যোগে এই রেকর্ড গড়ার কাজ শুরু হয়। এ প্রক্রিয়া সফল হলে গুগল অনুবাদের মাধ্যমে বিশ্বের প্রায় ৯০টি ভাষায় বাংলাকে ছড়িয়ে দেয়ার কাজটি এগিয়ে যাবে বলে জানিয়েছেন আয়োজকরা। তারা বলেন, বাংলাকে সর্বক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা রেকর্ড গড়ার যে কাজ শুরু করেছিলাম তা সম্ভব হতে যাচ্ছে। সারা দেশে চার হাজার মানুষ সরাসরি অংশ নিয়েছে অনুষ্ঠানগুলোতে সারা দেশ থেকে ব্যাপক সাড়া আসছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print