বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » দেশ ছাড়লেন ইয়েমেনের প্রেসিডেন্ট

দেশ ছাড়লেন ইয়েমেনের প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট আবদ-রাব্বু আল-মানসুর হাদিইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী অ্যাডেন ত্যাগ করে সৌদি আরবে আশ্রয় নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আবদ-রাব্বু আল-মানসুর হাদি। ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের ওপর বিমান হামলার মধ্যে বৃহস্পতিবার সুন্নিপন্থি প্রেসিডেন্ট হাদি সৌদি আরবে আশ্রয় নিলেন।

গত জানুয়ারিতে রাজধানী সানায় অবস্থিত প্রেসিডেন্ট ভবন হুথিরা দখলে নেওয়ার পর সেখানে কিছুদিন অবরুদ্ধ থাকার পর মুক্তি পেয়ে অ্যাডেনে আশ্রয় নেন হাদি।  প্রেসিডেন্টশিয়াল কাউন্সিল গঠন করে সরকারি কার্যক্রম শুরুর পর হুথিরা অ্যাডেনসহ অন্যান্য শহর দখলের জন্য অগ্রসর হলে বুধবার থেকে বিমান হামলা শুরু করে সুন্নি প্রধান দেশ সৌদি আরব ও তার আঞ্চলিক মিত্র জোট। এখন পর্যন্ত সৌদি বিমান হামলায় ছয় শিশুসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে বলে মানবাধিকার সংগঠন অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে। এর আগে হুথি কর্তৃপক্ষ এ সংখ্যা ১৮ জনের কথা জানিয়েছিল।

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, আবদ-রাব্বু আল-মানসুর হাদি বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেন। মিশরে শারম আল-শেখ সম্মেলন কেন্দ্রে শনিবার যে আবর সম্মেলন হওয়ার কথা রয়েছে সেখানে তিনি যোগ দেবেন। তবে তিনি দেশে ফিরে যাবেন কি না, সে ব্যাপারে কিছু বলা হয়নি।

অ্যাডেন দখলে হুথিরা সশস্ত্র আক্রমণ চালালেও শহরটি সৌদি আরবের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় ওই গণমাধ্যম।

আলজাজিরার সংবাদাদাতা জানান, বৃহস্পতিবার রাতে হুথি সমর্থিত ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহির প্রতিষ্ঠিত সানার পশ্চিমাঞ্চলে অবস্থিত সেনা নিয়োগ কেন্দ্রে বিমান হামলা চালানো হয়েছে। স্থানীয় বাসিন্দারা বিষয়টি নিশ্চিত করেছে। আলজাজিরা আরো খবর পেয়েছে, বৃহস্পতিবার রাতে অ্যাডেনের আল-আনদ বিমান ঘাঁটি ও দেশটির তৃতীয় বৃহত্তম শহর তাইজের তারিক বিমান ঘাঁটিতে বিমান হামলা চালানো হয়েছে ।

এদিকে, হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যতদিন প্রয়োজন ততদিন সামরকি অভিযান চলবে বলে জানিয়েছেন সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটের এক মুখপাত্র। আহমেদ আল আনসারি নামের ওই মুখপাত্র আরো জানান, এই মুহূর্তে ইয়েমেনে স্থল সেনা অভিযান চালানোর কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। কিন্তু যেকোনো অবস্থা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

অন্যদিকে, সৌদি আরব নেতৃত্বাধীন জোটের সামরিক অভিযানকে ‘ঘৃণ্য আগ্রাসন’ বলে উল্লেখ করেছেন হুথি নেতা আবদেল মালেক আল-হুথি। টেলিভিশন ভাষণে তিনি বলেন, ‘তারা কি আমাদের কাছ থেকে আত্মসমর্পণ ও পরাজয়ের ঘোষণা শুনতে চায়। তারা কি আমাদের কাছ থেকে ভীরুদের মতো আচরণ দেখতে চায়। অবশ্যই আমরা সেটা চায় না। এটা (সৌদি অভিযান) ইয়েমেনের জনগণের চিন্তা-চেতনার প্রতি সম্মান দেখানো নয়। আমরা যুদ্ধে ফিরে যাব। ২৪ মিলিয়ন ইয়েমেনি জনগণ একসঙ্গে ওই ঘৃণ্য আগ্রাসণ মোকাবিলা করবে।’

দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সালেহি অ্যাডেন আক্রমণ বন্ধ করতে হুথিদের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে ইয়েমেনের ভূখণ্ডে সৌদি আরবের বিমান হামলার নিন্দা জানিয়েছেন তিনি। ইয়েমেনে সৌদি আরবের সামরিক অভিযানে তীব্র নিন্দা জানিয়েছে শিয়াদের দখলে থাকা দেশ ইরান ও ইরাক।

তথ্যসূত্র : আলজাজিরা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print