মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » রকমারি » বাংলা ভাষা নিয়ে একি বললেন তসলিমা!

বাংলা ভাষা নিয়ে একি বললেন তসলিমা!

downloadবাংলাদেশ আর পশ্চিমবঙ্গের ভাষার মাঝে পার্থক্য গড়ে তুললেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। পশ্চিমবঙ্গের ভাষাকে শুদ্ধ আর বাংলাদেশের ভাষাটাকে পশ্চিমবঙ্গের ভাষা থেকে সৃষ্ট বলে মন্তব্য করলেন ভারতে নির্বাসিত এই লেখিকা।

এনিয়ে সোমবার দুপুরে তসলিমা নাসরিন নিজের ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন। স্ট্যাটাসে তিনি বলেন –
ঢাকা আর কলকাতার প্রকাশকদের মধ্যে একটা পার্থক্য আমি দেখেছি, তা হলো, ঢাকার প্রকাশকরা আমার শুদ্ধ বানান অশুদ্ধ করে ছাপায় আর কলকাতার প্রকাশকরা আমার অশুদ্ধ বানান শুদ্ধ করে ছাপায়।

এতকাল আমি বলেছি বাংলাদেশ আর পশিমবঙ্গের ভাষা বাংলা, এক এবং অভিন্ন। ইদানীং মনে হচ্ছে আলাদা. পশ্চিমবঙ্গের ভাষাটা বাংলা আর বাংলাদেশের ভাষাটা বাংলার অপভ্রংশ, ডায়লেকট। বাংলাদেশের ভাষার নাম বাংলা না বলে বাংলাদেশি বলাই ভালো।

এ ব্যাপারে বাংলাদেশের শ্রাবণ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী রবিন আহসান জাগো নিউজকে বলেন, বাংলাদেশের ভাষাতে একটু বিশৃঙ্খলা রয়েছে। আমাদের বাংলা একাডেমিই কিছু দিন পরপর তাদের নিয়ম পরিবর্তন করে।

তিনি আরও বলেন, আমাদের এখানে কেউ পাখি লিখে, আবার কেউ পাখী লিখে। কেউ বা বাড়ি লিখে, আবার কেউ বা বাড়ী লিখে। কেউ গাড়ি লিখে আবার কেউ গাড়ী লিখে। আমরা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারি না কোনটা লিখবো।

আর কলকাতার ভাষা ৫০ বছর আগে থেকেই ঠিক করা। তাদের পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি আছে। তারাই আগে থেকে ঠিক করে দেয় কোনটা লিখতে হবে আর কোনটা লিখা যাবে না।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print