শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮
মূলপাতা » ক্রিকেট » টাইগাররা পাচ্ছে সাড়ে পাঁচ কোটি টাকা!

টাইগাররা পাচ্ছে সাড়ে পাঁচ কোটি টাকা!

banglathumbবিশ্বকাপ শেষ মাশরাফি বাহিনীর। এবার আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা ও আর্থিক পুরষ্কার নেবার পালা। মাঠের পারফরম্যান্সে মন জয় করা দলটির সদস্যদের নামে ইতোমধ্যেই ইস্যু হয়েছে বড় অংকের চেক। এখন পর্যন্ত মাশরাফি বাহিনীর টাকার অংকটা দাঁড়িয়েছে ৫ কোটি ৪৭ লাখ ৪০ হাজারে।

এবার শুধু টিম বাংলাদেশ মাঠের পারফরম্যান্সেরই মন ভরায়নি। একই সঙ্গে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে এবারের দলটি যোগ করেছে প্রায় ৫ লাখ ২৮ হাজার ডলার (৪ কোটি ২২ লাখ ৪০ হাজার)। মাঠে নিজেদের  সেরাটা দেয়ার প্রাপ্তি হিসেবে বিশ্বকাপ থেকে মোটা অংকের এ প্রাইজমানি পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। এবারের বিশ্বকাপকে সামনে রেখে আগেই পুরষ্কারের অংক বাড়ানোর ঘোষণা দিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গ্রুব পর্বের প্রতি ম্যাচ জয়ের জন্য ৫২ হাজার ডলার।

সে হিসেবে তিন জয় আর এক ড্রয়ে নক আউট পর্বে ওঠায় টাইগারদের প্রাপ্তি ১ লাখ ৮২ হাজার ডলার। কোয়ার্টারে বিদায়ী দল হিসেবে আরো ৩ লাখ ৪৬ হাজার ডলার। সব মিলিয়ে টাকার অংকে ৪ কোটি ২২ লাখ ৪০ হাজার (১ ডলার সমান ৮০ টাকা ধরে)। আর ওয়ানডের ম্যাচ ফিতো থাকছেই। তবে স্লো ওভার রেটের কারণে দুই ম্যাচে জরিমানা হিসাবে অবশ্য এখান থেকে কিছু টাকা কেটে রাখার কথা আইসিসির (তাই এ প্রতিবেদনে ম্যাচ ফি’র সে হিসাব ধরা হয়নি)।

নিজেদের পঞ্চম বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়ে দারুণ সূচনার পর শ্রীলংকার বিপক্ষে পরাজয়। আর তাই বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলকে আরো উদ্বুদ্ধ করতে তখন মোটা অংকের অর্থ পুরস্কার ঘোষণা করেছিল বিসিবি। বিসিবির প্রধান প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছিলেন, জয় পেলেই বাংলাদেশ দলকে পুরস্কার দেয়ার সিদ্ধান্তের কথা। সেক্ষেত্রে আইসিসির সহযোগী দেশগুলোতে হারাতে পারলে ৫ হাজার ডলার আর টেস্ট খেলুড়ে দেশগুলোর বিপক্ষে জয়ের জন্য দল পাবে ২০ হাজার মার্কিন ডলার। এছাড়াও কোয়ার্টার ফাইনালে যেতে পারলে ১ লাখ ডলার দেয়া হবে। সেই হিসাবে আফগান-স্কটিশ-ইংলিশদের হারানোসহ টাকার অংকটা পৌঁছে যায় ১ লাখ ৩০ হাজার ডলারে (১ কোটি ৪ লাখ টাকা, ১ ডলার সমান ৮০ টাকা ধরে)।

আর শেষ আটে (কোয়ার্টার ফাইনাল) ওঠার পর ওই হিসাব যোগ হয় বাংলাদেশ সরকার ঘোষিত অর্থেও। ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার মাশরাফি বাহিনীর জন্য ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন। তাই সব মিলিয়ে এখন পর্যন্ত বাংলাদেশ দলের ঝুলিতে জমা পড়েছে ৫ কোটি ৪৭ লাখ ৪০ হাজার টাকা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print