শনিবার , ১৮ আগস্ট ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » গুগলে যুক্ত হচ্ছে ৪ লাখ বাংলা শব্দ

গুগলে যুক্ত হচ্ছে ৪ লাখ বাংলা শব্দ

gdg২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ যোগ করে রেকর্ড গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে ৷ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাংলাকে সমৃদ্ধ করার এমন উদ্যোগ নিয়েছে গুগল ডেভলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)৷

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে ২৬ মার্চ সারাদেশে ৫০টির বেশি অনুষ্ঠানের মাধ্যমে স্বেচ্ছাসেবীরা বাংলা অনুবাদের এই কার্যক্রমে অংশ নেবেন।

এসব অনুষ্ঠান প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবক অংশ নেবে। দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্যান্য দেশ থেকেও প্রবাসী স্বেচ্ছাসেবীরাও এ কাজে অংশ যুক্ত হবেন।

শুক্রবার বিসিসি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ৷

তিনি বলেন, ‘বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে স্বাধীনতা দিবসে  আমরা আরেকটি রেকর্ড করতে যাচ্ছি।  পৃথিবীর যে যে প্রান্তেই আছেন না কেন, আসুন মাতৃভাষার জন্য একটু সময় দেই। আপনার, আমার সবার অংশগ্রহণে ২৬ মার্চ গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ যোগ করে আমরা বাংলাকে নিয়ে যাব সবার ওপরে। আমরা এই কর্মসূচীকে বলছি ‘বাংলার জন্য চার লাখ’।  আমরা পারবই। এজন্য সবার অংশগ্রহণ  আহবান করছি।’

সংবাদ সম্মেলনে জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস বলেন, ‘২৬ মার্চ সর্বোচ্চ শব্দ সংযোজনকারী পাবেন সিঙ্গাপুরের গুগল অফিস ভ্রমণের সুযোগ।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৬ মার্চ দেশের  বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০টির বেশি অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানের মূল কেন্দ্র হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ৷ বিসিসি ক্যাম্পাসে এসেও এই কার্যক্রমে অংশ নেওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকাতে উচ্চগতির ওয়াইফাই সেবা দেয়া হবে, যাতে আগ্রহীরা নিজেরাই এ উদ্যোগে শামিল হতে পারে। ব্যক্তি উদ্যোগে গুগল অনুবাদ এক হাজার নতুন শব্দ যোগ করলেই গুগরের পক্ষ থেকে ইলেকট্রনিক সার্টিফিকেট দেয়া হবে।

http://translate.google.com/community এই ঠিকানায় গিয়ে নতুন শব্দ বা বাক্য যোগ করা যাবে। যে কেউ যে কোনো সময় এ কাজ করতে পারেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অনেকে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print