শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » ক্রিকেট » সেমিতে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

সেমিতে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

India_vs_Australiaবিশ্বকাপ শুরুর আগেই ক্রিকেট লিজেন্ডরা তাদের বিশ্লষণে বলেছিলেন, সেমিফাইনালে ভারতের সঙ্গে অস্ট্রেলিয়াই থাকবে! ৪৫তম ম্যাচ শেষে তাই দেখলো ক্রিকেট বিশ্ব।

শুক্রবার (২০ মার্চ) অ্যাডিলেডে তৃতীয় কোয়ার্টার ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটের সহজ জয় নিয়ে সেমির টিকেট নিশ্চিত করলো ক্লার্ক বাহিনী।

গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের সঙ্গে ২৬ মার্চ (বৃহস্পতিবার) সিডনি ক্রিকটে মাঠে খেলবে এ বিশ্বকাপের সহযোগী আয়োজক ও তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

খেলাটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে।

বিশ্বকাপের এবারের আসরে এখন পর্যন্ত হারের মুখ দেখেনি ভারত। সাত ম্যাচের সবকটিতে জয় নিয়ে অপরাজিত রয়েছে ধোনী বাহিনী। শেষ ম্যাচে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ১০৯ রানের বড় জয় নিয়ে সেমিতে ওঠে ভারত।

অন্যদিকে বিশ্বকাপের এ আসরে সাত ম্যাচে ৫টিতে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে বিশ্বকাপের সহযোগী আয়োজক নিউজিল্যান্ডের কাছে নাটকীয়ভাবে এক উইকেটে হারে টিম অস্ট্রেলিয়া। আর বাংলাদেশের বিপক্ষে বৃষ্টির কারণে ম্যাচটি অনুষ্ঠিত না হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করতে হয়।

ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন রোহিত, ধাওয়ান, সুরেশ রায়না। বল হাতে শামি রয়েছেন সেরা বোলারদের তালিকায়। সঙ্গে রয়েছেন যাদব ও স্পিনার আশ্বিন।

অন্যদিকে বিশ্বকাপের সেরা বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন অজি বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। এখন পর্যন্ত থলিতে জমা করেছেন ১৮ উইকেট। এছাড়া রয়েছেন পাকিস্তানের ব্যাটিং অর্ডারে ধস নামানো হেজেলউজ ও আরেক বাঁহাতি মিচেল জনসন।

ব্যাট হাতে ম্যাক্সওয়েল, ওয়ার্নার, ওয়াটসনও রয়েছেন দারুন ফর্মে। আর ধারাবাহিক ফর্মে রয়েছেন স্টিভেন স্মিথ।

এক দিনের আন্তর্জাতিক ম্যাচে ভারত-অস্ট্রেলিয়া এ পর্যন্ত ১১৭ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৬৭টিতে অস্ট্রেলিয়া এবং ৪০টিতে জয় পেয়েছে ভারত। আর বিশ্বকাপে ১০ বারের দেখায় অস্ট্রেলিয়া সাতটিতে এবং ভারত তিনটিতে জয় পেয়েছে।

সবশেষ ২০১১ বিশ্বকাপে ভারতের সরদার পাটেল স্টেডিয়ামে ভারতের যুবরাজ সিংয়ের অলরাউন্ডিং নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল ভারত।

তবে দেশের বাইরে বিশ্বকাপের কোনো ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পায়নি ভারত।

এ বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়ার সেমিফাইনাল ম্যাচকে সবচেয়ে বড় ম্যাচ হিসেবে দেখছেন চ্যাপেল, সৌরভ, লারাদের মতো ক্রিকেট লিজেন্ডরা। তারা বলছেন, এ ম্যাচটির উত্তেজনা ভারত-পাকিস্তান ম্যাচের চেয়েও বেশি হবে।

এরই মধ্যে বিশ্বকাপে টানা জয় নিয়ে রেকর্ড করেছে টিম ইন্ডিয়া। অন্যদিকে শিরোপা পুনরূদ্ধারে ফাইনালে যেতে জয় ভিন্ন কিছুই ভাবছেন না অজিরা।

এখন দেখার বিষয় ফাইনালের টিকেট কার হাতে উঠে। এর উত্তর পেতে বিশ্বের কোটি ক্রিকেট ভক্তকে অপেক্ষা করতে হবে ২৬ মার্চ পর্যন্ত।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print