মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ইরানীদের ‘ঐতিহাসিক’ সুযোগ গ্রহণের আহ্বান ওবামার

ইরানীদের ‘ঐতিহাসিক’ সুযোগ গ্রহণের আহ্বান ওবামার

বারাক ওবামাপারমাণবিক ইস্যুতে চুক্তির মাধ্যমে ‘ঐতিহাসিক’ সুযোগ গ্রহণে ইরানের জনগণ ও নেতাদের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ফারসি নববর্ষ নওরোজ উপলক্ষে বৃহস্পতিবার দেওয়া এক ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি। খবর বিবিসি ও আলজাজিরার।

ফারসি সাবটাইটেলসহ প্রচারিত বার্তায় ওবামা বলেন, ‘আমাদের সামনে উভয় দেশের মধ্যে নতুন ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে বিগত দশকগুলোর মধ্যে সূবর্ণ সুযোগ এসেছে।’

তিনি বলেন, ‘ইরানের জনগণের জন্য আমার বার্তা— আমরা কেমন ভবিষ্যৎ চাই তা একত্রে বলার সময় এসেছে।’

সুইজারল্যান্ডে ইরানের পারমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে বিশ্বের শক্তিধর ছয় রাষ্ট্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানীর আলোচনা চলছে। আলোচনা প্রায় শেষ পর্যায়ে এলেও চুক্তি অনুষ্ঠানের জন্য কিছু দূরত্ব রয়ে গেছে বলে উল্লেখ করেছেন ওবামা।

তিনি বলেন, ‘আগত দিন ও সপ্তাহগুলো বেশ গুরুত্বপূর্ণ। আমাদের আলোচনায় অগ্রগতি হয়েছে। কিন্তু কিছু দূরত্ব রয়ে গেছে।’

তবে ‘দূরত্ব’ থাকার পরও এই সুযোগ হারানো উচিত নয় বলে উল্লেখ করেন তিনি।

ওবামা বলেন, ‘এই ধরনের মুহূর্ত শিগগিরই আবার আসবে না। আমি বিশ্বাস করি, আমরা ইস্যুটির (পারমাণবিক কর্মসূচি) শান্তিপূর্ণ সমাধানে এক ঐতিহাসিক সুযোগের সামনে রয়েছি। আমাদের এ ধরনের সুযোগ হারানো উচিত নয়।’

এদিকে ইসরায়েলের প্রচণ্ড বিরোধিতার পরও ওবামা প্রশাসনের করতে যাওয়া এ চুক্তি ভবিষ্যতে বাতিল করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন কংগ্রেসের ৪৭ রিপাবলিকান সিনেটর।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print