বৃহস্পতিবার , ১৬ আগস্ট ২০১৮
মূলপাতা » প্রধান খবর » চট্টগ্রামে নতুন পানি শোধনাগার অক্টোবরে চালু

চট্টগ্রামে নতুন পানি শোধনাগার অক্টোবরে চালু

ওয়াসাদৈনিক ১৪ কোটি লিটার পানি উৎপাদনের সক্ষমতা নিয়ে আগামী অক্টোবরে চালু হতে যাচ্ছে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পোমরা এলাকায় নতুন পানি শোধনাগার প্রকল্প। প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের নির্মাণকাজ এখন শেষ পর্যায়ে।

আগামী দুই মাসের মধ্যে প্রকল্পের নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ। সোমবার নির্মাণাধীন এই প্রকল্পের কাজের সর্বশেষ অগ্রগতির এসব তথ্য জানান ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ফজলুল্লাহ জানান, চট্টগ্রাম মহানগরীতে প্রায় ৬০ লাখ মানুষের বাস। এই ৬০ লাখ মানুষের দৈনিক পানির চাহিদা ৫৫ কোটি লিটার। কিন্তু ওয়াসার দৈনিক পানি উৎপাদন ক্ষমতা ২০ কোটি লিটার।

এই অবস্থায় চট্টগ্রামে দৈনিক ৩৫ কোটি লিটার পানির ঘাটতি রয়েছে। পানির এই ঘাটতি কমাতে বাংলাদেশ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ২০০৬ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকায় কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের কাজ শুরু করা হয়। নানা প্রতিকূলতা পেরিয়ে চলতি বছরের অক্টোবরের মধ্যে এই প্রকল্পের কাজ শতভাগ শেষ হতে যাচ্ছে। প্রকল্পটি উদ্বোধনের পর এই শোধনাগার থেকে দৈনিক ১৪ কোটি লিটার বিশুদ্ধ পানি পাবে চট্টগ্রাম নগরবাসী।

ওয়াসা সূত্র জানায়, তিনটি প্যাকেজে এই প্রকল্পে মোট ব্যয় হয়েছে প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকা। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় রয়েছে ৩১১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী পানি পরিশোধন করে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ প্রকল্প স্থাপন।

প্যাকেজ-২-এর আওতায় আছে ৭১০ কোটি টাকা ব্যয়ে ৩৪ দশমিক ৬ কিলোমিটার পাইপলাইন ও ৪২ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ সরবরাহ পাইপ লাইন স্থাপন।

প্যাকেজ-৩-এর আওতায় আছে ১৪৫ কোটি টাকা ব্যয়ে বায়োজিদ বোস্তামী বাংলাবাজার এলাকায় ২৬ হাজার ঘনমিটার ও ২ হাজার ২০০ ঘনমিটার ধারণক্ষমতার দুটি জলাধার নির্মাণ এবং লালখান বাজার বাটালি হিলে ৮ হাজার ৫০০ ঘনমিটার ধারণক্ষমতা সম্পন্ন জলাধার সংস্কার ও খুলশী বুস্টার পাম্পস্টেশন সংস্কার।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print