রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » ক্রিকেট » কোয়ার্টার ফাইনালে মুখোমুখি যারা

কোয়ার্টার ফাইনালে মুখোমুখি যারা

quater_finalচলতি আসরের ক্রিকেট বিশ্বকাপে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ সম্পন্ন হয়েছে। দু’গ্রুপের ৪২টি খেলা শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ৮টি দল।

পুল ‘এ’র ৬ ম্যাচে ৬টি জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে গেছে স্বাগতিক নিউজিল্যান্ড। আরেক স্বাগতিক অস্ট্রেলিয়া ৪ জয় এবং পরিত্যাক্ত ম্যাচ থেকে পাওয়া ১ পয়েন্টসহ ৯ পয়েন্ট নিয়ে হয়েছে গ্রুপ রানার্সআপ। ৬ ম্যাচের ৪টিতে জয় নিয়ে শ্রীলঙ্কার অবস্থান পুল ‘এ’-তে তৃতীয়। আর মাশরাফি মর্তুজার টাইগার বাহিনী ইংল্যান্ডকে বিদায় করে দিয়ে গ্রুপের চতুর্থ দল হিসেবে জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে।

অন্যদিকে পুল ‘বি’-তে সবগুলো ম্যাচ জিতে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত। দক্ষিণ আফ্রিকা ৪ জয়ে ৮ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্সআপ। গ্রুপের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে ৮ পয়েন্ট পেলেও, রানরেটে পিছিয়ে থাকায় তৃতীয় হয়েছে পাকিস্তান। তিন ম্যাচে জয় আর তিন ম্যাচে পরাজিত হয়ে ওয়েস্ট ইন্ডিজ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের চতুর্থ দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ।

শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা (১৮ মার্চ):
চলতি আসরের প্রথম কোয়ার্টার ফাইনালেরে ম্যাচটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। প‍ুল ‘এ’র তৃতীয় দল শ্রীলঙ্কার মুখোমুখি হবে পুল ‘বি’র দ্বিতীয় দল দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ-ভারত (১৯ মার্চ):
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পুল ‘বি’ চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে লড়বে পুল ‘এ’র চতুর্থ দল বাংলাদেশ। ইংল্যান্ডকে হারানো এবং স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করা টাইগারদের সমীহ করছে মহেন্দ্র সিং ধোনির দল।

টাইগারদের মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ রয়েছেন ফর্মের তুঙ্গে। টানা দুটি সেঞ্চুরি তুলে নিয়ে চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ অবস্থানে রিয়াদ।

অস্ট্রেলিয়া-পাকিস্তান (২০ মার্চ):
অ্যাডিলেড ওভালে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের তৃতীয় দল পাকিস্তান। প্রথম দুই ম্যাচ পরাজিত হয়ে বাজেভাবে টুর্নামেন্ট শুরু করলেও পরের চার ম্যাচে টানা জয় তুলে নিয়ে দারুণ ফর্মে ফিরেছে পাকিস্তান। অন্যদিকে নিজেদের ঘরের মাঠে ব্যাটে-বলের লড়াইয়ে টপ ফেভারিট হিসেবেই মাঠে নামবে অজিরা।

নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ (২১ মার্চ):
ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে নিজেদের ঘরের মাঠে তুলনামূলক দুর্বল ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে কিউইরা। টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের দুর্ধর্ষ বোলিং বিপরীতে বিধ্বংসী ক্রিস গেইলের ব্যাটিংয়ের একটি ধ্রুপদী ম্যাচ হতে পারে চতুর্থ কোয়ার্টার ফাইনালটি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print