বুধবার , ১৮ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » অভিজিৎ হত্যা : এফবিআইকে আলামত পরীক্ষার অনুমতি

অভিজিৎ হত্যা : এফবিআইকে আলামত পরীক্ষার অনুমতি

fbi-1425814125বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যার ঘটনায় জব্দ করা আলামত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) ল্যাবরেটরিতে পরীক্ষার অনুমতি দিয়েছেন আদালত।

মামলার তদন্তকারী কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের পরিদর্শক ফজলুর করিমের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ঢাকা মুখ্য মহানগর হাকিম বিকাশ কুমার শাহ এ অনুমতি দেন।

আদালত একই সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে ডিএনএ নমুনা সংরক্ষণেরও নির্দেশ দেন।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম এক সংবাদ ব্রিফিংয়ে জানান, অভিজিৎ রায় হত্যাকাণ্ডের আলামত এফবিআইয়ের ল্যাবরেটরিতে পরীক্ষার অনুমতির জন্য ডিবির পক্ষ থেকে আদালতে আবেদন করা হবে। এ মামলার তদন্তে সহায়তা করতে আসা এফবিআই সদস্যরা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। সিআইডি কীভাবে আলামত সংগ্রহ করেছে, এফবিআইয়ের কর্মকর্তারা তা জানতে চান। মামলাটি তদন্ত করছে ডিবি পুলিশ।

২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে বইমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে দুর্বৃত্তদের ধারালো অস্ত্রের আঘাতে মারাত্মক জখম হন লেখক দম্পতি অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ বন্যা (৩০)।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই দিন রাত ১০টা ২০ মিনিটে অভিজিৎ রায় মারা যান। গুরুতর আহত বন্যাকে পরে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়।

পুলিশ ঘটনাস্থলের পাশ থেকে রক্তমাখা দুটি চাপাতি ও একটি স্কুলব্যাগ উদ্ধার করে।

ওই ঘটনার পরদিন শাহবাগ থানায় অজ্ঞাতসংখ্যক আসামী করে মামলা করেন অভিজিতের বাবা শিক্ষাবিদ ড. অজয় রায়।

ডিবি পুলিশ জানায়, অভিজিৎ হত্যাকাণ্ডের পর পুলিশ ঘটনাস্থল থেকে দুটি চাপাতি ও একটি ব্যাগ সংগ্রহ করে। ওই ব্যাগে কয়েকটি পত্রিকা ভাঁজ করা ছিল। পুলিশের ধারণা, চাপাতিগুলো মোড়ানোর কাজে এ সব পত্রিকা ব্যবহার করা হয়। এ ছাড়া জিন্স প্যান্ট ও কয়েকটি ট্যাবলেট পাওয়া যায়। ওই ব্যাগটি ল্যাপটপ রাখার উপযোগী বলে জানা গেছে।
ডিবির কর্মকর্তারা জানান, এ সব আলামত এফবিআইয়ের ল্যাবে পরীক্ষা করলে এর ভেতরে কোনো ডিএনএ নমুনা আছে কিনা, তা জানা যাবে। এফবিআই এ সব আলামতে কোনো ব্যক্তির আলামত থাকলে তা সংগ্রহ করতে পারবে। তবে নিয়ম অনুসারে আদালতের অনুমতি না নিয়ে এ সব আলামত সিআইডি ছাড়া অন্য কোনো ল্যাবে পরীক্ষা করা যাবে না।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print