সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টারে বাংলাদেশ

ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টারে বাংলাদেশ

downloadএবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে পুল বি থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো বাংলাদেশ।

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ পর্যন্ত বাংলাদেশি পেসারদের ক্ষুরধার আক্রমণে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পা রাখল বাংলাদেশ। সোমবার অ্যাডিলেড ওভালে টস হেরে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৭৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ২৬০ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

২৭৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে শুরুটা অবশ্য ভালোই ছিল ইংল্যান্ডের। উদ্বোধনী জুটিতে ৪৩ রান যোগ করেন মুঈন আলী ও ইয়ান বেল। ইনিংসের অষ্টম ওভারে গিয়ে ছন্দপতন ইংলিশদের। রানআউটের শিকার হয়ে বিদায় নেন মঈন আলী (১৯)। আরাফাত সানীর বলে সৌম্যর থ্রো থেকে মঈনকে রানআউট করেন উইকেটরক্ষক মুশফিক। দ্বিতীয় উইকেটে দলকে এগিয়ে নিতে থাকেন ইয়ান বেল ও আলেক্স হেলস। তবে হেলসকে সাজঘরে ফিরিয়ে ৫৪ রানের জুটি ভাঙেন মাশরাফি। ২৭ রান করা হেলসকে মুশফিকের ক্যাচে পরিণত করেন বাংলাদেশের এই সেরা পেসার।

 

২৭তম ওভারে ইংলিশ শিবিরে জোড়া আঘাত করেন রুবেল হোসেন। এই ওভারের প্রথম বলে ইয়ান বেলকে (৬৩) মুশফিকুর রহিমের তালুবন্দি করান তিনি। আর ওভারের চতুর্থ বলে ইয়ান মরগানকে সাকিবের তালুবন্দি করান রুবেল। রানের খাতা না খুলতেই বিদায় নেন ইংলিশ অধিনায়ক।

 

দলীয় ১৩২ রানের মাথায় জেমস টেলরকে হারিয়ে ধুঁকতে থাকে ইংল্যান্ড। তাকে প্যাভিলিয়নের পথ দেখান তাসকিন আহমেদ। দুর্দান্ত এক ডেলিভারিতে টেলরকে স্লিপে দাঁড়িয়ে থাকা ইমরুল কায়েসের ক্যাচে পরিণত করেন তিনি।

 

এরপর ষষ্ঠ উইকেট জুটিতে ৩১ রান যোগ করে ইংল্যান্ডকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন জো রুট ও জশ বাটলার। এই জুটিতে আঘাত হানেন মাশরাফি। জো রুটকে সাজঘরে ফেরান তিনি। বিদায়ের আগে ৪৭ বলে দুটি চারের মারে ২৯ রান করেন রুট।

 

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ এনে দেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। ৮ রানেই ২ উইকেট হারানো দলকে বড় সংগ্রহ এনে দেন এই দুজন। বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ। দলের পক্ষে সর্বোচ্চ ১০৩ রান করেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৯ রান আসে মুশফিকের ব্যাট থেকে।

 

এই জয়ে পুল বি তে বাংলাদেশের অবস্থান তৃতীয়। ৫ ম্যাচে টাইগারদের পয়েন্ট ৭।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print