শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

হরতালের কারণে চারদিন পিছিয়ে শুরু হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। শুক্রবার সকাল ৯টা থেকে জেএসসি’র বাংলা ১ম পত্র এবং জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হচ্ছে।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এবার দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে জেএসসি ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সারা দেশে মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থী রয়েছে।
জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ জন ছাত্রী এবং নয় লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি।
গত বছর এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১৯ লাখ ২ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৮৭ হাজার ৯৪৬ জন।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর হরতালের কারণে ৭ নভেম্বর শুক্রবার থেকে তা শুরু হচ্ছে। এর আগে হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।
পরিবর্তিত সূচি অনুযায়ী, জেএসসির ২ নভেম্বরের বাংলা প্রথমপত্র পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
অন্যদিকে, জেডিসির ২ নভেম্বরের কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের আকাইদ ও ফিকাহ এবং আত-তাওহীদ ওয়ালফিকহ (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর জেএসসির ইংরেজি প্রথমপত্র ও ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
অন্যদিকে, জেডিসিতে ৫ নভেম্বর আরবি প্রথমপত্র ও ৬ নভেম্বর আরবি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। জেএসসি ও জেডিসির অন্যান্য সকল পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print