বুধবার , ১৮ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » অভিজিৎ হত্যা তদন্তে এফবিআই দল ঢাকায়

অভিজিৎ হত্যা তদন্তে এফবিআই দল ঢাকায়

fbi-1_122724ব্লগার-লেখক অভিজিৎ রায়কে হত্যার ঘটনা তদন্তে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) একটি দল।

বৃহস্পতিবার চার সদস্যের দলটি রাজধানীর মিন্টো রোডের কার্যালয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে।
এর আগে বুধবার এফবিআই দলটি ঢাকায় আসে।
ডিবি পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম সমকালকে এ তথ্য নিশ্চিত করেন।
২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে কুপিয়ে আহত করে দুর্বৃত্তরা। পরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান অভিজিৎ।
‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পরপরই ওয়াশিংটনে এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে তদন্তে অংশ নেয়ার আগ্রহের কথা জানান।
অভিজিৎ হত্যার ঘটনায় ২৭ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা করেন তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়। তদন্তের দায়িত্ব পায় ডিবি পুলিশ।
ডিবি কর্মকর্তারা এর আগে জানান, অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় সেখানকার কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই ঘটনাটি তদন্ত করার আগ্রহ দেখিয়েছে। ঘটনা তদন্তে শিগগিরই এফবিআইর একটি দল ঢাকায় আসবে। ডিবি পুলিশ হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের পাশাপাশি এর সঙ্গে জড়িতদের গ্রেফতার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
উল্লেখ্য, এবারের একুশে বইমেলায় নিজের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে অভিজিৎ-রাফিদা দম্পতি গত ১৬ ফেব্রুয়ারি দেশে আসেন। বুয়েটের সাবেক শিক্ষক অভিজিৎ পেশায় প্রকৌশলী আর বন্যা চিকিৎসক। ধর্মবিষয়ক ও বিজ্ঞানভিত্তিক লেখালেখির কারণে উগ্রবাদীরা অভিজিৎকে বেশ কিছুদিন ধরেই হত্যার হুমকি দিয়ে আসছিলো।
অভিজিৎ হত্যার ঘটনায় ফারাবী নামে একজন এরই মধ্যে গ্রেফতার করে ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print