শনিবার , ২১ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের রেকর্ড

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের রেকর্ড

অস্ট্রেলিয়াবিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করে বিশ্বকাপের সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো অসিরা।

বুধবার পার্থের ওয়াকায় টস হেরে আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪১৮ রানের টার্গেট দিয়েছে অষ্ট্রেলিয়া।

দক্ষিণ আফ্রিকা এবারের বিশ্বকাপে দু’বার চারশত রানের মাইলফলক স্পর্শ করেও ভারতের করা ৪১৩ রান ছুঁতে পারেনি। ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে ৪১৩ রান করে ভারত। এতদিন বিশ্বকাপের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডটি ভারতের দখলে ছিল।

কিন্তু বুধবার পার্থে সেই রেকর্ড ভেঙে দিলো অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিপক্ষে  ৪১৭ রান করে অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে আফ্রিকা আয়ারল্যান্ডের বিপক্ষে ৪১১ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০৮ রান করে।

অসিদের পক্ষে সর্বোচ্চ ১৭৮ রান করেন ওয়ার্নার। এছাড়া স্মিথ ৯৫ এবং ম্যাক্সওয়েল ৮৮ রান করেন।

১৩৩ বলে ১৯ চার ও ৫ ছক্কায় ১৭৮ রানের ইনিংসটি সাজান ওয়ার্নার। খেলায় স্টিভেন স্মিথ দুই ব্যাটসম্যান দ্বিতীয় উইকেট জুটিতে ২৬০ রান করেন যা অস্ট্রেলিয়ার যেকোন উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড।

খেলায় আফগানিস্তান বোলারদের শেষ হাসিটা কেড়ে নেন ম্যাক্সওয়েল। পার্থে আফগান বোলারদের বিপক্ষে ব্যাটে ঝড় তুলেন ম্যাক্সওয়েল। মাত্র ৩৯ বলে তুলে নেন ৮৮ রান। এজন্য ৬টি চার ও ৭টি ছক্কা হাঁকান মারকুটে এই ব্যাটসম্যান। ম্যাচের শেষ দিকে হ্যাডিনের ৯ বলে ২০ রানের ইনিংসে ৪১৭ রানের টার্গেট গড়ে অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের পক্ষে দাওয়াত জাদরান ও শাপুর জাদরান ২টি করে উইকেট নেন।১টি করে উইকেট নেন হামিদ হাসান ও নওরজ মঙ্গল।

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করে অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে তাদের পরের ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। নিজেদের তৃতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে হারে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে আফগানিস্তান। পরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারে তারা। তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নেয় আফগানিস্তান।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print