মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » চলতি শতাব্দীতেই বন্ধ হবে জীবাশ্ম জ্বালানি!

চলতি শতাব্দীতেই বন্ধ হবে জীবাশ্ম জ্বালানি!

জলবায়ুর মারাত্মক পরিবর্তন প্রতিহত করার লক্ষ্যে চলতি শতাব্দীর মধ্যেই জীবাশ্ম জ্বালানির অবাধ ব্যবহার বন্ধের উপর জোর তাগিদ দিয়েছে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি)। রবিবার কোপেনহেগেনে সরকারি কর্মকর্তা এবং বিজ্ঞানীদের মধ্যে এক বৈঠকে তীব্র বিতর্কের পরে সমন্বিত এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

আইপিসিসি জোর তাগিদ দিয়ে জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে অবশ্যই সমগ্র বিশ্বে কম কার্বন যুক্ত উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন করতে হবে এবং ২১০০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানির ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে হবে নয়তো সারাবিশ্ব মারাত্মক পরিবেশ বিপর্যয়ের সম্মুখীন হবে।

আইপিসিসির প্রফেসর মাইলেস অ্যালেন বলেন, কার্বন ব্যবহার বন্ধের উপর কোনও কার্যকরি পদক্ষেপ না নিলে পরিবেশ বিপর্যয় রোধ করা সম্ভব হবেনা।

কোপেনহেগেনে ডাচ সরকারের প্রতিনিধি দলের সদস্য এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডনের প্রফেসর অর্থার পিটারসন বলেছেন, এটা পরিস্কার যে জীবাশ্ম জালানির দিন শেষ।

তিনি আরও বলেন, ২০৫০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে নবায়নযোগ্য উৎসের ব্যবহার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৮০ শতাংশে উন্নীত করতে হবে। এ বিষয়ে আইপিসিসির চেয়ারম্যান বলেন, সবুজ বিদ্যুৎই আমাদের মূল ভরসা।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print