রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ২০১ রানের বিশাল জয় দক্ষিণ আফ্রিকার

২০১ রানের বিশাল জয় দক্ষিণ আফ্রিকার

CRICKET-WC-2015-IRL-RSAদক্ষিণ আফ্রিকার ৪১১ রানের জবাবে ব্যাট করতে নেমে ২১০ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস। আর তাই ২০১ রানের বিশাল জয় পেল দক্ষিণ আফ্রিকা। এ যেন হেসে খেলে সহজ ও প্রত্যাশিত একটি জয়। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন হাশিম আমলা। ১২৮ বলে ১৫৯ রানের এক অনবদ্য ইনিংস উপহার দেন তিনি।
৪১২ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় আয়ারল্যান্ড। রানের বোঝা মাথায় নিয়ে ব্যাটিংয়ে নামে আয়ারল্যান্ড। এই বিশাল টার্গেটে ব্যাট হাতে নামেন আইরিশ ওপেনার পল স্টার্লিং এবং উইলিয়াম পোর্টারফিল্ড।
দলীয় ৪৮ রানের মাথায় আইরিশদের টপঅর্ডারের ৫ ব্যাটসম্যান সাজঘরে ফেরেন। তবে, সেখান থেকে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন কেভিন ও’ব্রাইন এবং অ্যান্ডি বালবিরনি। তারা দুজন মিলে গড়েন ৮১ রানের পার্টনারশিপ।
ওয়ানডে ক্যারিয়ারে সর্বোচ্চ রান করে আইরিশদের ষষ্ঠ উইকেট হিসেবে সাজঘরে ফেরেন অ্যান্ডি বালবিরনি। ৭১ বলে ৭টি চারের সাহায্যে ৫৮ রান করে মরনে মরকেলের বলে আউট হন বালবিরনি। ডিপ মিড-উইকেটে রাইলি রুশোর হাতে ধরা পড়েন তিনি। আর ৪৮ রান করা কেভিন ও’ব্রাইন ৩৬তম ওভারে অ্যাবোটের বলে রুশোর হাতে ধরা পড়েন। এছাড়া সরেনসেন করেন ২২ রান এবং ডকরেল করেন ২৫ রান।
আয়ারল্যান্ড প্রথম দশ ওভার থেকে ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪৭ রান। আর ২০ ওভার শেষে তাদের রান দাঁড়ায় ৫ উইকেটে ৮৭ রান। ৩০ ওভার শেষে স্কোর দাঁড়ায় ১৫০/৬। আর ৪০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ দাঁড়ায় ১৮৪ রান। এরপর ৪৫ ওভারেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড।
এদিকে, আইরিশদের জয়ের জন্য আরো প্রয়োজন ছিল ২০২ রান। ৪৫ ওভারে ১০ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২১০ রান। শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় তারা।
এর আগে হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিসের শতকে বড় সংগ্রহ গড়তে সক্ষম হয়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে আফ্রিকানরা সংগ্রহ করে ৪১১ রান।
মঙ্গলবার ক্যানবেরার ম্যানুকা ওভালে ‘বি’ গ্রুপের ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। শুরুতে উইকেট হারালেও দক্ষিণ আফ্রিকাকে ভালো অস্থানের দিকে নিয়ে যান আমলা ও প্লেসিস। দ্বিতীয় উইকেটে ২৪৭ রানের জুটি গড়েন এই দুই জনে। বিশ্বকাপে দ্বিতীয় উইকেটে এটাই তাদের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড। ১২৮ বলে ১৫৯ রান করেন আমলা এবং ১০৯ বলে ১০৯ রান করেন ফাফ ডু প্লেসিস। শেষ দিকে রিলি রুশো ও ডেভিড মিলারের ঝড়ো ব্যাটিংয়ে টানা দ্বিতীয় ম্যাচে চারশ’ রানের বড় সংগ্রহ গড়ে আফ্রিকানরা। মিলার ৪৬ ও রুশো করেন ৬১ রান। তারা দুজনই অপরাজিত থাকেন।
দক্ষিণ আফ্রিকার অ্যাবট ৪টি ও মরকেল ৩টি উইকেট লাভ করেন। অন্যদিকে আয়ারল্যান্ডের ম্যাকব্রায়ান ৬৩ রানে ২ উইকেট নেন।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print