বুধবার , ১৮ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » ইরাকে আইএস বিরোধী অভিযানে ৩০ হাজার সৈন্য

ইরাকে আইএস বিরোধী অভিযানে ৩০ হাজার সৈন্য

Iraq-1425269428ইরাকে ইসলামি স্টেটের (আইএস) বিরুদ্ধে ৩০ হাজার সেনা-মিলিশিয়ার বিশাল এক বহর নিয়ে অভিযান শুরু করেছে দেশটির সামরিক বাহিনী। শিয়াপন্থি এবং সুন্নিপন্থি মিলিশিয়ারা স্বতঃস্ফূর্তভাবে যোগ দিয়েছে এই অভিযানে।

ইরাকের সালাহেদিন প্রদেশে অবস্থিত প্রাচীন শহর তিকরিত। এই শহর প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্মস্থানের জন্যও বিখ্যাত। মূলত এই শহর আইএসের হাত থেকে দখলমুক্ত করতে সরকারি বাহিনীর নেতৃত্বে সমন্বিত অভিযান শুরু হয়েছে।

সোমবার আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আইএস জঙ্গিদের সঙ্গে সোমবার সকাল থেকে তুমুল যুদ্ধ শুরু হয় সরকারি বাহিনী ও মিলিশিয়াদের।

এদিকে রোববার সালাহেদিন প্রদেশের সামারা শহরে পৌঁছান ইরাকের প্রধানমন্ত্রী হাইদার আল আবাদি। এখান থেকে আইএসবিরোধী অভিযান পর্যবেক্ষণ করছেন তিনি। এই প্রদেশকে সন্ত্রাসীর নির্যাতন থেকে মুক্ত করতে চান আবাদি।

হাজার হাজার ইরাকি সেনা ও আইএসবিরোধী অস্ত্রধারীরা তিকরিতের পাশের শহর সামারায় এসে পৌঁছায়। টাইগ্রিস নদীর তীরে আইএসের শক্তিশালী ঘাঁটিতে তারা অভিযান পরিচালনা করছে।

তিকরিতে মূল অভিযানে অংশ নিতে প্রায় ২ হাজার শিয়াপন্থি অস্ত্রধারীরা শহরটির পাশে এসে অবস্থান নেয়। গত সপ্তাহে প্রায় ৫ হাজার সেনা ও শিয়াপন্থিরা আইএসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।

এদিকে তিকরিতে সরকারি বাহিনী অগ্রসর হচ্ছে, এমন খবরে কঠোর জবাব দেওয়ার হুমকি দিয়ে রেখেছে আইএস জঙ্গিরা। আলজাজিরার খবরে বলা হয়েছে, এই যুদ্ধ মোটেও সহজ হবে না। তবে জঙ্গিদের ওপর যুক্তরাষ্ট্রের বিমান হামলা ইরাকি বাহিনীর জন্য যুদ্ধজয়ে সহায়ক হবে ধারণা করা হচ্ছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print