শুক্রবার , ২০ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » অভ্যন্তরীণ গ্রিডে সমস্যার কারণেই বিদ্যুৎ বিপর্যয়

অভ্যন্তরীণ গ্রিডে সমস্যার কারণেই বিদ্যুৎ বিপর্যয়

বাংলাদেশের অভ্যন্তরীণ গ্রিড বিকল হওয়ার কারণেই ১ নভেম্বর সারা দেশে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের সৃষ্টি হয় বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ বিপর্যয়ের কারণ অনুসন্ধানের তদন্তে এমন তথ্য পাওয়া গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সচিবালয়ে প্রাথমিক তদন্ত প্রতিবেদন প্রকাশকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

নসরুল হামিদ বলেন, “জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণেই এ ধরনের ঘটনা ঘটেছে। ভারত অংশ থেকে আমদানি লাইনে লো-ভোল্টেজের কারণে এটি ঘটেনি।”

রতিমন্ত্রী বলেন, ‘দেশের পশ্চিমাঞ্চল কিংবা পূর্বাঞ্চল কোনো গ্রিডে বিপর্যয় ঘটেনি। এমনকি কোনো স্টেশনেও ত্রুটি ধরা পড়েনি।’

তিনি বলেন, ‘তবে এটা একটা প্রাথমিক রিপোর্ট। আরো গভীরে যেতে হবে। ঠিক কোন জায়গায় বিপর্যয়টা হয়েছিল, সেই পয়েন্টটা বের করতে আরো কিছুটা সময় লাগবে।’

গত ১ নভেম্বর সারাদেশ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়লে কুষ্টিয়ার ভেড়ামারা উপকেন্দ্রে ত্রুটির কথা প্রথমেই জানা গিয়েছিল। ভারত থেকে আমদানি করা বিদ্যুৎ ওই কেন্দ্রের মাধ্যমেই বাংলাদেশের গ্রিডে যোগ হয়।

সেদিন গঠিত সাত সদস্যের এই তদন্ত কমিটির সদস্যরা ভেড়ামারা উপকেন্দ্রও পরিদর্শন করেন। সেইসঙ্গে আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রও পরিদর্শন করেন তারা।

বাংলাদেশ অংশে ঘটার কথা বললেও ঠিক কোন স্থানটিতে ত্রুটির জন্য গ্রিড বিপর্যয় দেখা দিয়েছিল, তা এখনও চিহ্নিত করা যায়নি বলে তদন্ত কমিটির প্রধান, বিদ্যুৎ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কায়কাউস আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন।

প্রসঙ্গত, ওই বিদ্যুৎ বিপর্যয়ের জন্য ভারতীয় অংশের গ্রিডে ত্রুটির বিষয়টি উল্লেখ করে সংশ্লিষ্টদের বরাত দিয়ে ভারতীয়সহ আন্তর্জাতিক গণমাধ্যম সেদিন সংবাদ প্রচার করেছিল।

তবে সুনির্দিষ্ট কারণ জানাতে বিস্তারিত তদন্তের জন্য অপেক্ষা করার অনুরোধ জানিয়েছেন প্রতিমন্ত্রী।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print