বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » কলেজ » রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পদোন্নতির দাবিতে আলটিমেটাম

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পদোন্নতির দাবিতে আলটিমেটাম

মিনহাজুল আবেদিন, বেরোবি প্রতিনিধি:

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সহকারী ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি বন্ধ থাকায় পদত্যাগের আলটিমেটাম দিয়েছে পদোন্নতি বঞ্চিত শিক্ষকরা।   ৩ নভেম্বর সন্ধ্যায়download উপাচার্য বরাবর প্রেরিত এক স্মারকলিপিতে  পদোন্নতি না হওয়ায় এ আল্টিমেটাম দেন শিক্ষকরা।

অভিযোগ রয়েছে, বর্তমান উপাচার্য দায়িত্ব গ্রহণের দেড় বছর সময় পার হলেও শিক্ষকদের পদোন্নতির জন্য আপগ্রেডেশনের ব্যবস্থা করেননি ।
ফলে, শিক্ষকতার বাইরে বিশ্ববিদ্যালয়ের দেওয়া অতিরিক্ত সকল দায়িত্বথেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

উপাচার্য বরাবর প্রেরিত এক স্মারকলিপি সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে পদোন্নতি বঞ্চিত শিক্ষকগণ  পদোন্নতি বঞ্চিত শিক্ষকদের মধ্যে চারজন সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদের জন্য আবেদন করেছেন এবং দু’জন সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদের জন্য আবেদন করেছেন। পদোন্নতির জন্য আবেদনকারী শিক্ষকদের পদোন্নতির ব্যবস্থা ১০ নভেম্বরের মধ্যে করা না হলে মোট ২২টি পদ থেকে সাত শিক্ষক একযোগে পদত্যাগ করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে ৩ নভেম্বর সন্ধ্যায় তারা স্মারকলিপি জমা দেন। পদোন্নতি বঞ্চিত গনিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান জানান, যদি ওইসময়ে মধ্যে উপাচার্য পদোন্নতির ব্যবস্থা না নেন তাহলে আমাদের পদত্যাগ করতে হবে।

এ ব্যাপারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নূর-উন-নবী চৌধুরী জানান,পদোন্নতির বিষয়টি একটি দীর্ঘ ও জটিল  প্রক্রিয়া। আমরা এ প্রক্রিয়া বাস্তবায়নের পথে রয়েছি। কিন্তু কিছু শিক্ষক আপগ্রেডেশন বোর্ডের জন্য যে সময় নির্ধারণকরে দাবি জানিয়েছেন তা এ সময়ের মধ্যে করা কঠিন। তিনি আরও জানান, আমরা চাই না কেউ পদোন্নতি বঞ্চিত হোক। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ অবশ্যই নেওয়া হবে।

শিক্ষকরা একযোগে পদত্যাগ করলে বিশ্ববিদ্যালয়ের ১০টি বিভাগীয় প্রধানের পদ,চারটি ডিন, একটি ডিন প্রতিনিধি, পরীক্ষা নিয়ন্ত্রক, সাইবার সেন্টারের পরিচালক, গ্রন্থাগারপরিচালক, তিনটি প্রভোস্ট ও একটি সহকারী প্রভোস্টের পদশূন্য হবে।

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print