রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » শুক্রবার শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা

শুক্রবার শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা

লাগাতার হরতালের কারণে নির্ধারিত সময়ের পাঁচদিন পিছিয়ে অবশেষে আগামীকাল শুক্রবার শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। ২ নভেম্বর থেকে জেএসসি, জেডিসি পরীক্ষা  শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামির হরতালের কারণে তা নেয়া সম্ভব হয়নি।

আগামীকাল শুক্রবার সকাল ৯টায় জেএসসির বাংলা ১ম পত্র এবং জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা দুটোর সময় ৭ ও ১৪ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বর ঘোষিত পরীক্ষা দুটো আগামী ১৯ ও ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

৩ নভেম্বরে নির্ধারিত জেএসসির বাংলা ২য় পত্র পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টায় শুরু হবে। ৩ নভেম্বরের জেডিসির আকাইদ ও ফিকহ এবং আত-তাওহিদ ওয়ালফিকহ (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে।  ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য জেএসসির ইংরেজি ১ম পত্র পরীক্ষা হবে আগামী ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বর অনুষ্ঠিতব্য ইংরেজি ২য় পত্র ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বরে অনুষ্ঠিতব্য জেডিসির আরবি ১ম পত্র আগামী ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বর অনুষ্ঠিতব্য আরবি ২য় পত্র আগামী ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

এবছর জেএসসি ও জেডিসি উভয় পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন। এ বছর জেএসসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৩০ হাজার ২৫৬ জন। ছাত্রী ৯ লাখ ৩৪ হাজার ৩৩৯ জন। আর জেডিসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৫৪ হাজার ৯২৭ জন এবং ছাত্রী ১ লাখ ৭১ হাজার ১৭০ জন। উভয় পরীক্ষায় কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫২৫ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৯২৫টি।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print