রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » সহিংসতা বন্ধে শান্তিপূর্ণ উদ্যোগের আহ্বান কেরির

সহিংসতা বন্ধে শান্তিপূর্ণ উদ্যোগের আহ্বান কেরির

জন কেরিবাংলাদেশে চলমান সহিংসতা বন্ধে সরকারকে শান্তিপূর্ণ উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠককালে বৃহস্পতিবার এ আহ্বান জানান তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতর থেকে বলা হয়েছে, ‘বাংলাদেশে চলমান সহিংসতা বন্ধে সরকারকে শান্তিপূর্ণ উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেছেন, সব দলকে শান্তিপূর্ণ উপায়ে রাজনৈতিক মতপ্রকাশের সুযোগ দেওয়ার বিষয়টি সরকারকে নিশ্চিত করতে হবে। এ ছাড়া মানবাধিকার পরিস্থিতি নিশ্চিতে গঠনমূলক ভূমিকা রাখার জন্য স্বাধীন ও স্বচ্ছ গণমাধ্যমের প্রতিও জোর দেন তিনি।’

বক্তব্যে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালানোর নিন্দা জানান কেরি। তিনি বিরোধী দলগুলোকে দ্রুত এ ধরনের হামলা বন্ধের আহ্বান জানান।

কেরি বলেন, ‘গণতান্ত্রিক বাংলাদেশে নিরীহ নাগরিকদের লক্ষ্য করে হামলার কৌশল ও রাজনৈতিক মত প্রকাশে বাধা বরদাশত করা যায় না।’

সহিংসতা মোকাবেলায় তিন দিনব্যাপী বৈশ্বিক সম্মেলনের শেষদিনে আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে এ সব কথা বলেন জন কেরি। ৭০টিরও বেশি রাষ্ট্র ওই সম্মেলনে অংশ নেয়।

উভয় মন্ত্রীর মধ্যকার ওই বৈঠকে চলমান সঙ্কট ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, জলবায়ু পরিবর্তন ও শ্রম পরিবেশ উন্নয়নের ব্যাপারেও আলোচনা হয়েছে। এ ছাড়া উভয় নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক ও অন্যান্য আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

মধ্যবর্তী নির্বাচনের দাবিতে গত ৬ জানুয়ারি থেকে টানা অবরোধ পালন করছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। অবরোধের পাশাপাশি বিভিন্ন সময় ডাকা হরতালে সহিংসতায় এ পর্যন্ত বেশ কয়েকজন নিহত হয়েছেন।

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print