মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » স্পিনিং মিলে বিস্ফোরণে ৭ নারীসহ দগ্ধ ১১

স্পিনিং মিলে বিস্ফোরণে ৭ নারীসহ দগ্ধ ১১

নারায়ণগঞ্জেনারায়ণগঞ্জের রূপগঞ্জের যাত্রামুড়া এলাকায় নোয়াব স্পিনিং মিলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সাত নারীসহ ১১ শ্রমিক দগ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

এ ছাড়া এ ঘটনায় পুড়ে গেছে মিলের ভেতরে থাকা বিপুল পরিমাণ সুতা, তুলা ও মেশিনারিজ।

বুধবার রাত ২টার দিকে এ ঘটনা ঘটে।

দগ্ধ ব্যক্তিরা হলেন, রোকনুজ্জামান (৪০), ওয়াদুদ (২৫), হাফিজুল (১৮), নাসিমা (১৬), হাওয়া (২০), আসমা আখতার (৩০), আফরোজা বেগম (৩৫), ইসমাইল (৫৫), কোহিনুর (৩৫), রিমু আখতার (১৪) ও নয়ন তারা (১৪)।

দগ্ধদের মধ্যে আসমা আখতারের শরীরের ৩৫ ভাগ, আফরোজা বেগমের ৬০ ভাগ, কোহিনুরের ৭০ ভাগ ও নয়ন তারার ২৪ ভাগ পুড়ে গেছে।

বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শঙ্কর পাল জানান, ‘অধিকাংশ রোগীর শ্বাসনালী পুড়ে গেছে। তাদের অবস্থা আশঙ্কাজনক।’

এদিকে ডেমরা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা নারায়ণগঞ্জের মণ্ডলপাড়া ও হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের সাহায্য চাওয়া হলেও তার ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুন নিয়ন্ত্রণে চলে আসে।

কারখানার গ্যাসে লাইনের বিস্ফোরণ থেকেই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিশ্চিত করে বলা সম্ভব নয় বলে জানিয়েছেন তারা। তবে মালিকপক্ষের দাবি মিলের প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

নোয়াব স্পিনিং মিলস লিমিটেডের পরিচালক লায়ন বিএম আতিকুর রহমান জানান, মধ্যরাতে মিলের একটি সাইটে হঠাৎ করে আগুন ধরে যায়। দ্রুত আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। আগুনে মিলের বিপুলপরিমাণ সুতা, তুলা ও মেশিনারিজসহ অন্যান্য মালামাল পুড়ে গেছে। এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক (ডিএডি) মমতাজ উদ্দিন আহমেদ জানান, ডেমরা ফায়ার স্টেশন কাছাকাছি হওয়ায় তারাই আগে ঘটনাস্থলে ছুটে গিয়ে দুইটি ইউনিট একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আমাদেরও সাহায্য চাওয়া হয়েছিল। কিন্তু আমরা ৩টি ইউনিট নিয়ে রওনা হলেও ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুন নিয়ন্ত্রণে চলে আসে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গ্যাস লাইনের বিস্ফোরণ বা ত্রুটির কারণেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই কিছু বলা যাচ্ছে না। তদন্ত সাপেক্ষে বলতে হবে। আর বিষয়টি তদন্ত করবে ডেমরা ফায়ার স্টেশন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print