রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » ২১ খ্রিস্টানের শিরশ্ছেদ করেছে আইএস

২১ খ্রিস্টানের শিরশ্ছেদ করেছে আইএস

শিরশ্ছেদ করেছে আইএসলিবিয়া থেকে অপহৃত ২১ মিশরীয় খ্রিস্টান মিশরীয়’র শিরশ্ছেদ করেছে ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। রোববার প্রকাশিত এক ভিডিওতে এই দাবি করেছে জিহাদিরা।

ভিডিও ফুটেজে দেখা যায়, আপাদমস্তক কমলা রংয়ের পোশাক পরিহিত দলটিকে জোরপূর্বক মাটিতে শুইয়ে তাদের গলা কেটে হত্যা করা হচ্ছে। আইএসে’র প্রকাশিত ফুটেজের ক্যাপশনে লেখা ছিল, ধর্মের কারণেই  মিসরের ওই কপটিক খ্রিস্টানদের টার্গেট করা হয়েছে। ভিডিওতে নিহতদের মিসরের শত্রুভাবাপন্ন গির্জার অনুসারী বলে অভিহিত করা হয়েছে।

ডিসেম্বর ও জানুয়ারিতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় সিরতে শহর থেকে ওই একুশজন  খ্রিষ্টানকে অপহরণ করা হয়েছিল। দেশটির প্রধান ইসলামিক কর্তৃপক্ষ এই হত্যাযজ্ঞকে বর্বরোচিত বলে আখ্যায়িত করেছে। চলতি সপ্তাহের গোড়ার দিকেই তাদের মুক্তির দাবিতে বিক্ষোভ করেছিল মিশরের জনগণ।

ভিডিওটি প্রকাশের পর জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে তড়িঘড়ি এক বৈঠক করেন মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। এ ঘটনায় তিনি দেশে  সাতদিনের শোক ঘোষণা করেছেন।

তবে যুক্তরাজ্যের কপটিক চার্চের বিশপ এ্যাঞ্জেলোস বিবিসি’কে বলেছেন, এ ঘটনায় মিসর সরকারের কিছু করার ছিল না। তিনি বলেছেন, এখানে মিসরের সরকারের কিছু করার নেই, যেমন শিরশ্ছেদ করা ঐ ব্যক্তিরা যুক্তরাজ্যের নাগরিক হলে ব্রিটেনের কিছুই করার থাকত না। পুরো বিষয়টিকে সামগ্রিকভাবে দেখতে হবে এবং এ ঘটনার জবাবে আরো ভয়ংকর সহিংসতা করা উচিত হবে না। মানবিকতার বিষয়টি খেয়াল রেখে এই সংকটের সমাধান খোজার ব্যপারে জোরারোপ করেন বিশপ এ্যাঞ্জেলোস।

সরকারী নিষেধাজ্ঞা সত্ত্বেও, প্রতিবছর কাজের খোজে হাজার হাজার মিসরীয় সীমান্ত পেরিয়ে লিবিয়াতে যায়।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print