সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ভ্যালেন্টাইন রেসিপি: হার্ট চকলেট কেক

ভ্যালেন্টাইন রেসিপি: হার্ট চকলেট কেক

images (1)হৃদয় খুলে দেখানোর চাইতে একটি হার্ট শেইপ কেক’ই প্রকাশ করতে পারে আপনার ভালোবাসা। আর সেটা যদি নিজেই তৈরি করে প্রিয় মানুষকে দিতে পারেন তবে কেমন হয়!

তাই হার্ট বা হৃদয় আকৃতির চকলেট কেক তৈরির পদ্ধতি বাতলিয়েছেন তামান্না জামান।

উপকরণ

ময়দা আধা কাপ। ডিম ১টি। বেকিং পাউডার আধা চা-চামচ। মাখন ১ টেবিল-চামচ (লবণ ছাড়া)। কোকো পাউডার ২ টেবিল-চামচ। গুঁড়াদুধ ৩ চা-চামচ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। চিনি আধা কাপ। তেল ১/৩ কাপ।

পদ্ধতি

প্রথমে ডিম ফাটিয়ে কুসুম আলাদা করে নিন। ডিমের সাদা অংশ হ্যান্ডবিটার দিয়ে খুব ভালো করে বিট করুন। যখন সাদা ফোম হবে তখন কুসুম মিশিয়ে আবার বিট করুন। এরপর ময়দা ও বেকিংপাউডার বাদে বাকি সব উপকরণ মিশিয়ে ভালো করে বিট করুন।

ময়দা ও বেকিং পাউডার চালনিতে চেলে নিন। মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। হার্ট শেইপ পাত্রে হালকা তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে দিন।

র‌্যাপিং পেপার বা অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে পাত্র মুড়ে দিন।

ওভেনে ১৮০ ডিগ্রিতে দুই মিনিট প্রিহিট করুন। তারপর একই তাপমাত্রায় পাঁচ থেকে ছয় মিনিট বেইক করুন।

ডেকোরেইট করতে চাইলে

মাখন ১০০ গ্রাম। আইসিং সুগার বা চিনি বেটে ছেঁকে নেওয়া ১ কাপ। ঠাণ্ডা তরল দুধ ৩ টেবিল-চামচ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

পদ্ধতি

মাখনের সঙ্গে আইসিং সুগার মিশিয়ে নিন চামচ দিয়ে। বড় পাত্রে নিয়ে ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করুন, প্রথমে লো পাওয়ারে পরে হাই পাওয়ারে। একটু পর দুধ মেশান।

এখন ভ্যানিলা এসেন্স মিশিয়ে বিট করুন ১০ মিনিট, যেন আইসিং সুগার গলে যায় ভালো করে। ক্রিমের মতো হয়ে আসলে ফ্রিজে রেখে দিন ১ ঘণ্টা। নামিয়ে কিছুক্ষন পর কেক ডিজাইন করুন।

ডিম ফেটার যে বিটার পাওয়া যায় সেটা দিয়েও করতে পারেন, সময় লাগবে বেশি আর একটু কষ্টও হবে। রঙিন করতে চাইলে যে কোনো খাবার রং মিশিয়ে বিট করে ফ্রিজে রাখতে হবে দুই থেকে তিন ঘণ্টা। তাহলে রং ফুটে উঠবে।

কেক ঠাণ্ডা হলে ক্রিম দিয়ে সুন্দর করে ডেকোরেইট করুন। চাইলে উপরে ডেকোরেইটিং বল বা স্টার ছড়িয়ে দিতে পারেন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print