রবিবার , ২২ এপ্রিল ২০১৮
মূলপাতা » ক্রিকেট » সহজ জয়ে সিরিজে এগিয়ে গেলো দ. আফ্রিকা

সহজ জয়ে সিরিজে এগিয়ে গেলো দ. আফ্রিকা

সাহিদ রহমান অরিন, দিনক্ষণ ক্রীড়া ডেস্ক: দুর্দিন যেন কিছুতেই পিছু ছাড়ছে না অস্ট্রেলিয়ার! পাকিস্তানের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ‘ধবল ধোলাই’ এর হতাশা কাটিয়ে উঠতে না উঠতেই এবার দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার নিকট অসহায় আত্মসমর্পণ করলো অজিরা।

তিন ম্যাচ টুয়েন্টি২০ সিরিজের প্রথমটিতে বুধবার স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারী দক্ষিণ আফ্রিকা।

অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৩৩ রান তুলে স্বাগতিকদের দারুণ সূচনা এনে দিয়েছিলেন অধিনায়ক অ্যারোন ফিঞ্চ ও অপর ওপেনার ক্যামেরুন হোয়াইট। কিন্তু পাওয়ার প্লে’র শেষ দুই ওভারে উভয় ওপেনারের বিদায়ে ম্যাচে ফেরে প্রোটিয়ারা।

এরপর অভিষিক্ত দুই ব্যাটসম্যান বেন ডাঙ্ক ও নাথান রিয়ারডন ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হলে বিপর্যয়ে পড়ে ক্যাঙ্গারুরা।

এই অবস্থা থেকে দলকে টেনে তোলেন ইনজুরি কাটিয়ে প্রায় ৮ মাস পর দলে ফেরা শেন ওয়াটসন। জেমস ফকনারকে সাথে নিয়ে পঞ্চম উইকেটে ৫৭ রানের জুটি গড়েন তিনি। ১৮তম ওভারে পেসার কাইল অ্যাবোট এ জুটি ভাঙলে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে অজিরা।

দক্ষিণ আফ্রিকার পক্ষে অ্যাবোট ৩টি এবং ম্যাকলারেন, পারনেল ও তাহির ১টি করে উইকেট দখল করেন।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় দক্ষিণ আফ্রিকা। রানের খাতা খোলার আগেই অভিষিক্ত রিজা হেন্ডরিক্সকে প্যাভিলিয়নে ফেরত পাঠান বাঁ-হাতি পেসার ডগ বোলিঞ্জার। এরপর ৩য় ওভারে আরেকটি উইকেট পতনের সুযোগ সৃষ্টি হলেও রাইলে রুশোর দেওয়া ক্যাচ ছোড়েন রিয়ারডন। মাত্র ৭ রানের মাথায় জীবন ফিরে পাওয়ার পর আর পেছনে ফিরে তাকায় নি সফরকারীরা। ডি কককে সাথে নিয়ে একের পর এক চোখ ধাঁধানো স্ট্রোকের ফুলঝুড়ি ছিটিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেন রুশো। লাগাতার চার-ছক্কায় স্বাগতিক বোলারদের দিশেহারা করে ১২৯ রানের দুর্দান্ত জুটি গড়েন এই দুই বাঁ-হাতি।

৭ চার আর ৩ ছক্কায় মাত্র ৫০ বলে ৭৮ রানের ইনিংস খেলেন ম্যাচ সেরার পুরস্কার জেতা রুশো। তাকে যোগ্য সঙ্গ দেওয়া ডি কক করেন ৩৯ বলে ৪৬ রান। দলীয় ১২৯ রানের মাথায় এ দু’জন বিদায় নিলেও বাকি কাজ সম্পন্ন করতে কোনো সমস্যাই হয় নি প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনি ও হার্ড-হিটার ডেভিড মিলারের। শেষ পর্যন্ত এক ওভার বাকি রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

আগামী শুক্রবার মেলবোর্নে সিরিজের দ্বিতীয় ম্যাচে দু’দল আবারো মুখোমুখি হবে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ১৪৪/৬, ২০.০ ওভার

ওয়াটসন ৪৭(৩৬), ফকনার ৪১*(৩৩), হোয়াইট ২৪(২১)

অ্যাবোট ২১/৩, ম্যাকলারেন ২৭/১, পারনেল ২৮/১

দ. আফ্রিকা: ১৪৫/৩, ১৯.০ ওভার

রুশো ৭৮(৫০), ডি কক ৪৬(৩৯), মিলার ৯*(১০)

কামিন্স ২১/১, বোলিঞ্জার ২২/১, বয়েস ৩১/১

 

ফলাফল: দ. আফ্রিকা ৭ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: রাইলে রুশো (দ.আফ্রিকা)

সিরিজ: তিন ম্যাচ সিরিজে দ. আফ্রিকা ১-০ তে এগিয়ে


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print