শনিবার , ২১ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » নজর কাড়ল বিশ্বকাপের জমকালো উদ্বোধন

নজর কাড়ল বিশ্বকাপের জমকালো উদ্বোধন

ICC 2015 Cricket World Cup Opening Ceremonyবৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মেলবোর্নের সিডনি মায়ার মিউজিক বৌল এবং নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একই সময়ে বিশ্বকাপের উদ্বোধন হয়ে গেল। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় অনুষ্ঠানটি শুরু হয়। জমজমাট উদ্বোধনীতে যা ছিল তা নিয়েই রাইজিংবিডির পাঠকদের জন্য আমাদের আয়োজন।

 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে হাজির হন অংশগ্রহণকারী ১৪টি দলের বর্তমান ও প্রাক্তন ক্রিকেটাররা। প্রথমে সেরে নেওয়া হলো পরিচয় পর্ব। চৌদ্দটি দেশের পতাকা ওড়ানো হয়। সবাই চিহ্নিত করে নেয় তাদের প্রিয় দল।

 

ক্রাইস্টচার্চে উদ্বোধনী অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলোর সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরা হয়। নিজেদের দেশের সাংস্কৃতিক পরিচয় কেউ তুলে ধরে গান দিয়ে। কেউবা বেছে নেয় তাদের দেশের প্রচলিত নৃত্য।

 

 

প্রথমে আফগানিস্তানের এক গায়কের গান দিয়ে শুরু হয় সেই পর্ব। এর ঠিক পরেই বাংলাদেশের পালা। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বোধহয় নিজেদের সেভাবে তুলে ধরতে পারলেন না পারফর্মাররা!

 

ভারত তাদের বলিউডি পারফরম্যান্স তুলে ধরে। গানের সঙ্গে মানানসই ড্যান্সাররা নিজেদের সেরাটা ফুটিয়ে তুলেছেন। পিছিয়ে ছিলেন না শ্রীলঙ্কার পারফর্মাররাও। আকর্ষণীয় নৃত্য পরিবেশন করেছেন তারা। ফুটিয়ে তুলেছেন নিজের সংস্কৃতি। আর পাকিস্তানের সাদামাটা পারফরম্যান্সের পাশাপাশি মঞ্চ মাতালেন সংযুক্ত আরব আমিরাতের পারফর্মাররা। মধ্যপ্রাচ্যের এই প্রতিনিধি দলের হয়ে গানের সঙ্গে দৃষ্টিনন্দন নৃত্যও ছিল চোখে পড়ার মতোই।

 

ইংলিশরা হাজির হন তাদের ঐতিহ্যবাহী নৃত্য নিয়ে। পায়ের বৃদ্ধা আঙ্গুলের ওপর ভর করে নৃত্য পরিবেশন করলেন তারা । স্বাগতিক অস্ট্রেলিয়া বেছে নিয়েছে ব্যান্ড পারফরম্যান্স। নিজস্ব রীতিতে তা পারফর্ম করলেন অসিরা। অপর স্বাগতিক দেশ নিউজিল্যান্ডের পারফর্মাররা নৃত্য পরিবেশন করলেন। নারী-পুরুষের সম্মলিত কিছুটা ‘আগ্রাসী ভঙ্গির’ নৃত্য নজর কাড়ল সবার।

ক্রাইস্টচার্চে উদ্বোধনী অনুষ্ঠানে গান গাইলেন নিউজিল্যান্ডের সংগীত তারকা হেইলি ওয়েস্টানরা সলথ্রিমি। আলোর বহুমুখী ব্যবহার (লেজার শো) ও আতশবাজির ঝলকানি তো ছিলই। নিউজিল্যান্ডের ইতিহাসের সবচেয়ে বড় আতশবাজির অনুষ্ঠান নাকি এটি!

bd

এ ছাড়া মেলবোর্নে উদ্বোধনী অনুষ্ঠানে রাখা হয় চোখ ধাঁধানো আতশবাজি এবং লেজার শো। সাংস্কৃতিক অনুষ্ঠানে চতুর্থ অস্ট্রেলিয়ান আইডলের রানারআপ জেসিকা হিল্ডা মাওবয়, গীতিকার ও সুরকার টিনা এরিনা, শিল্পী নাথানিয়েল ও ড্রায়ল ব্রেথওয়েট পারফর্ম করেন।

মেলবোর্নের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। উদ্বোধনী অনুষ্ঠানে যেতে টাইগার দলপতি ব্যবহার করেছেন হেলিকপ্টার। এ সময় মাশরাফির সঙ্গে ছিলেন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।

 

অস্ট্রেলিয়ার মেলবোর্নের সিডনি মায়ার মিউজিক বৌলের এই উদ্বোধনী অনুষ্ঠানে ১০ হাজারেরও বেশি দর্শক উপস্থিত হন। কম যায়নি নিউজিল্যান্ডও। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চেও মেলবোর্নের সমপরিমাণ দর্শক হাজির হয়েছিলেন।

 

সিডনি মায়ার মিউজিক বৌলে বিশ্বকাপের ট্রফি উন্মোচন করেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ওয়ালি এডওয়ার্ডস। এ সময় তিনি বলেন, ‘সেরা দলের জয় হোক।’


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print