রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » প্রধান খবর » ‘সহিংসতা বন্ধে অঙ্গীকারবদ্ধ জাতিসংঘ’

‘সহিংসতা বন্ধে অঙ্গীকারবদ্ধ জাতিসংঘ’

UN-1423729088 (1)বাংলাদেশে বিরাজমান রাজনৈতিক সহিংসতা বন্ধে অঙ্গীকারবদ্ধ জাতিসংঘ। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক প্রেস ব্রিফিংয়ে সহিংসতার বিষয়ে উদ্বেগ জানিয়ে এ কথা বলেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিক।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশে সহিংসতা এবং প্রাণহানিতে আমরা খুবই উদ্বিগ্ন। বাংলাদেশের স্থিতি ও ইতিবাচক উন্নয়নের জন্য মহাসচিব ব্যক্তিগতভাবে অঙ্গীকারবদ্ধ।’

গত সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক উত্তাপের মধ্যে জাতিসংঘের তৎকালীন সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফর এবং বর্তমানে সহিংসতায় জানমালের ক্ষয়ক্ষতির বিষয়টি তুলে ধরেন তিনি।

বাংলাদেশে অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি সংখ্যায় ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ চলছে- এমন অভিযোগ করে দেশটিতে নতুন নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘের পদক্ষেপ জরুরি কি না- এমন প্রশ্ন করেন প্রবাসী এক সাংবাদিক।

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, মহাসচিব বান কি মুন প্রাক্তন সহকারী মহাসচিব (রাজনীতিবিষয়ক) অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগের জন্য দায়িত্ব দিয়েছিলেন এবং তিনি তা করছেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গত ৬ জানুয়ারি থেকে সারা দেশে লাগাতার অবরোধের ডাক দেন। একই সঙ্গে মাঝে মাঝে হরতালও দিচ্ছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। হরতাল ও অবরোধের মধ্যে অগ্নিসংযোগ ও পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনা ঘটছে। এরই মধ্যে প্রায় ১০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক শ লোক।

এদিকে, মঙ্গলবার ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেছেন, চলমান রাজনৈতিক সংকট নিরসনে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংলাপ আয়োজনে জাতিসংঘের যেকোনো উদ্যোগকে স্বাগত জানাবেন তারা।

সংলাপের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে চিঠি দিয়েছে নাগরিক সমাজ।

এর আগে সব দলের মধ্যে সংলাপ আয়োজনের ব্যাপারে পদক্ষেপ নিতে জাতিসংঘকে একটি চিঠি দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print