বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » জবির সাংবাদিক সমিতির সভাপতিসহ বহিস্কার 8

জবির সাংবাদিক সমিতির সভাপতিসহ বহিস্কার 8

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির গঠনতন্ত্র লংঘনের দায়ে সমিতি থেকে বিডিনিউজের জবি প্রতিনিধি ও সাংবাদিক সমিতির সভাপতি কাজী মোবারক হোসেনকে আজীবনসহ চার জনকে বহিস্কার করা হয়েছে। গত মঙ্গলবার জবিসাসের কার্যনির্বাহী ৯ সদস্যর মধ্যে মোবারক বাদে ৮ জন এবং সাধারন সভায় দুই-তৃতীয়াংশেরও বেশি সদস্যের সম্মতিতে ( বহিস্কার পত্রে স্বাক্ষর করেন) সভাপতির পদ থেকে তাকে বহিস্কার করা হয়।

গত মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত সাংবাদিক সমিতির কার্যনির্বাহী ও সাধারন সভায় দুই-তৃতীয়াংশের বেশি সদস্যের উপস্থিতিতে উক্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায় ।

কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে ষড়যন্ত্র, পেশাগত দায়িত্ব পালনে বাধা প্রদান, সাংবাদিক সমিতিতে হামলা এবং সাংবাদিক সমিতির গঠণতন্ত্র ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত লঙ্ঘন করে সাংবাদিক সমিতির নামে ‘অবৈধ’ কমিটি গঠনের দায়ে বিডি নিউজ টুয়েন্টিফোর ডট কমের জবি প্রতিনিধি কাজী মোবারক হোসেনকে জবিসাসে’র সভাপতির পদ থেকে বহিস্কার করা হয়েছে। সাংবাদিক সমিতির গঠণতন্ত্রের ১৭-খ এর ১-উপ-ধারা লংঘনের দায়ে এবং ওই একই ধারার গ-এর ১-উপ-ধারা অনুসারে, কার্যনির্বাহী পরিষদের দুই-তৃতীয়াংশেরও বেশি সদস্যের (৯ সদস্যের মধ্যে ৮ সদস্য) সম্মতিতে সভাপতির পদ থেকে তাকে অপসারণ এবং সমিতির সাধারন সদস্য পদ থেকেও তাকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে। একই অভিযোগে দৈনিক আলোকিত বাংলাদেশের প্রতিনিধি মনিরুজ্জামান তুফান, বর্তমানের প্রতিনিধি সুব্রত মন্ডল ও বাংলামেইল-২৪ এর প্রতিনিধি হেদায়েত উল্লাহকেও সমিতির সাধারন সদস্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এক্ষেত্রে সাংবাদিক সমিতির গঠণতন্ত্রের ১৫ ধারা অনুসরণ করা হয়েছে।

এমতাবস্থায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ভাবমূর্তি ক্ষুণ্য ও সমিতি নিয়ে সাংবাদিক নামধারী ওই অসাধু গোষ্ঠীর ব্যাপারে সকলকে সচেতন থাকার জন্য জবিসাসের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য গত ৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের জন-সংযোগ, তথ্য ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক সৈয়দ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতেও মোবারক কর্তৃক গঠিত ‘কথিত’ ওই কমিটিকে স্বীকৃতি দেওয়া হবে না মর্মে সকল জাতীয় দৈনিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়েছিল।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print