রবিবার , ২৪ জুন ২০১৮
মূলপাতা » ফুটবল » জন মেনার্ড কিনেস পুরস্কারে ভূষিত অমর্ত্য সেন

জন মেনার্ড কিনেস পুরস্কারে ভূষিত অমর্ত্য সেন

অমর্ত্য সেননোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মুকুটে যুক্ত হল আরেকটি পালক। নতুন প্রচলিত চার্লস্টন-ইএফজি জন মেনার্ড কিনেস পুরস্কার জিতেছেন বর্ষীয়ান এই অর্থনীতিবিদ।

সংস্থাটির পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, জন মেনার্ড কিনেসের কাজ, জীবনের প্রতি সম্মান জানিয়ে তাঁর উত্তরাধিকারদের খুঁজতেই বিশ্বব্যাপী এই পুরস্কারের প্রচলন করা হয়েছে। অমর্ত্য সেনের অসামান্য অবদানের জন্য তাঁকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে। পুরস্কার প্রাপ্তির পর তিনি জানিয়েছেন, আমি সম্মানিত বোধ করছি। বর্তমান পৃথিবীর অর্থনৈতিক সুরক্ষার পথ সূচনার পেছনে কিনেসের অবদান অনস্বীকার্য। গ্রেট ডিপ্রেসনের অন্ধকার যুগের সময় তাঁর অর্থনৈতিক জ্ঞান আশার আলো দেখিয়েছিল। সে সময়ে অর্থনৈতিক বিভিন্ন নীতি গ্রহণের সময় কিনেসের যুক্তিকে অগ্রাহ্য করার ফলে ভুগতে হয়েছিল সাধারণ মানুষকেই। বিগত বছরে বিশেষত ইউরোপে ফের ছড়িয়ে পড়েছে অর্থনৈতিক মন্দা। কিনেস একজন পথপর্দশক ছিলেন। তাঁর অসাধারণ সব মতবাদ, আদর্শ বারবার অগ্রাহ্য করেছেন বিশ্বের পলিসি মেকাররা।

দুর্ভিক্ষ, দারিদ্র, সামাজিক পছন্দ ও কল্যাণকর অর্থনীতির উপর অমর্ত্য সেনের কাজ বিশ্বনন্দিত। পৃথিবীজুড়েই তাঁর বহু ‘ডেভেলপমেন্ট পলিসি’ সার্বিকভাবে গৃহীত। বর্তমানে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও দর্শনের অধ্যাপক। এর আগে তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স ও ক্যামব্রিজের ট্রিনিটি কলেজে অধ্যাপনা করেছেন। ৩০টিরও বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে তাঁর লেখা বহু বই। আগামী ২৩ মে গ্রেট বিটেনে চার্লেস্টন ফেস্টিভালে বক্তৃতা দেবেন অমর্ত্য সেন। ওই দিনই তাঁর হাতে  ‘চার্লস্টন-ইএফজি জন মেনার্ড কিনেস’ পুরস্কার  ও সাড়ে সাত হাজার পাউন্ড তুলে দেওয়া হবে।

সূত্র: জি নিউজ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print