বৃহস্পতিবার , ২৬ এপ্রিল ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » উইন্ডোজ-৭ ও ৮ বিক্রি বন্ধ!

উইন্ডোজ-৭ ও ৮ বিক্রি বন্ধ!

বিশ্বের জনপ্রিয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেমের কয়েকটি সংস্করণের খুচরা বিক্রি আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দিয়েছে। সেপ্টেম্বর মাসে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের নির্দিষ্ট কিছু সংস্করণ বিক্রি বন্ধ করার কথা জানিয়েছিল মাইক্রোসফট।


৩১ অক্টোবরের পর থেকে উইন্ডোজ ৭-এর হোম বেসিক, হোম প্রিমিয়াম ও আলটিমেট সংস্করণ বিক্রি বন্ধ করেছে মাইক্রোসফট। একই সঙ্গে উইন্ডোজ ৮ সংস্করণটির বিক্রিও বন্ধ করেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে উইন্ডোজ ৮.১ সংস্করণটি পিসিতে ডিফল্ট সংস্করণ হিসেবে পাওয়া যাবে। তবে যেসব উইন্ডোজ পিসি নির্মাতার কাছে উইন্ডোজের এই সংস্করণের পিসি মজুত রয়েছে তা বিক্রি করতে পারবে।
উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলো জনপ্রিয় করতেই মাইক্রোসফট পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ করে দিচ্ছে। এ পরিকল্পনায় কিছুটা সাফল্যও পেয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের পিসি অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ বাজারে আসার এক বছর পর কিছুটা জনপ্রিয় হতে শুরু করেছে। উইন্ডোজ ৮.১ জনপ্রিয় হতে শুরু করলেও এখনো অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে উইন্ডোজ ৭। ৫৩.১ শতাংশ কম্পিউটারে ব্যবহৃত হচ্ছে এই অপারেটিং সিস্টেম।
উইন্ডোজ ১০-এর পথ পরিষ্কার করতেই উইন্ডোজ ৭ ও ৮ কে বিদায় দিচ্ছে মাইক্রোসফট।
চলতি বছরের সেপ্টেম্বর মাসে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘উইন্ডোজ ১০’-এর ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানে উইন্ডোজ ৮-এর পরবর্তী সংস্করণ হিসেবে উইন্ডোজ ১০-এর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজ ১০ সংস্করণটি মোবাইল ফোন, ট্যাবলেট, পিসি, এক্সবক্স গেম কনসোলসহ বিভিন্ন ধরনের পণ্যেই চলবে।

 সূত্র: প্রযুক্তি প্রতিদিন

 

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print