রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » দিল্লি নির্বাচনে ভোট গ্রহণ শুরু

দিল্লি নির্বাচনে ভোট গ্রহণ শুরু

দিল্লি নির্বাচনেক্ষমতাসীন বিজেপি নাকি অর্বাচীন আম আদমি, কে হচ্ছে দিল্লির শাসনরথের সারথি- আজ চূড়ান্ত হবে তা। প্রাচীন কংগ্রেস কি চমক দিয়ে আবারও ক্ষমতায় ফিরে আসবে, তাও ঠিক হবে জনগণের রায়ে। এই রাজ্যের ১ কোটি ৩৩ লাখ ভোটার আজ বেছে নেবেন তাদের পছন্দের শাসককে।

সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিনা বিরতিতে চলে তা শেষ হবে সন্ধ্যা ৬টায়।

নির্বাচনী লড়াই জমে ওঠার পর আগাম ভোটার জরিপে দেখা গেছে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে দুই দলের মধ্যে। হয়তো কয়েক কদমের ব্যবধানের মধ্যে থেমে যাবে বিজেপি ও আম আদমি পার্টির জয়রথ। কিন্তু টানা ১৫ বছর দিল্লির ক্ষমতায় থাকা কংগ্রেস হঠাৎ করে হারানো জনপ্রিয়তা ফিরিয়ে আনতে মরিয়া হয়ে ভোটের লড়াই চালাচ্ছে। তারাও পাল্টে দিতে পারেন ভোটের ফলাফল।

দিল্লির বিধানসভায় আসন সংখ্যা ৭০টি। এই আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৭৩ জন প্রার্থী। ফলে মোট ভোট কে কত বেশি পেলেন, তার চেয়ে বড় কথা হবে কোন দল কতটি আসন পেল। আজ সেই পরীক্ষা নেওয়ার জন্য সর্বাত্মকভাবে কাজ করছে ভারতের নির্বাচন কমিশন।

প্রায় এক মাসের নির্বাচনী প্রচারযুদ্ধ শেষ হয় বৃহস্পতিবার। শুক্রবার প্রার্থীরা আনুষ্ঠানিক কোনো সভা-সমাবেশ করেননি। তবে অনানুষ্ঠানিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে যে যার মতো করে নিজেকে ব্যস্ত রেখেছেন সারা দিন।

এই নির্বাচনের সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী এএপির প্রেসিডেন্ট অরবিন্দ কেজরিওয়াল এবং বিজেপির সম্ভাব্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কিরণ বেদীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। অনেক আসনে এই দুই দলের প্রার্থীদের মধ্যে ভোটের ব্যবধান থাকবে খুবই কম। ভোটার জরিপ থেকে নির্বাচন-বিশ্লেষকরা এমন আভাসই দিয়েছেন। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, কয়েক হাজার ভোটেই হয়তো জয়-পরাজয় নির্ধারিত হতে পারে।

আজ ভোট গ্রহণ হলেও ভোট গণনা হবে সোমবার। ফল ঘোষণা হবে মঙ্গলবার। ফলে চূড়ান্ত জয়-পরাজয় দেখতে অপেক্ষা করতে হবে আরো তিন দিন।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print