সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » কোলকাতার রাস্তায় মিলবে ওয়াইফাই

কোলকাতার রাস্তায় মিলবে ওয়াইফাই

কোলকাতায় ওয়াইপশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার সব জায়গায় ওয়াই ফাই ইন্টারনেট পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছে আজ।

প্রাথমিকভাবে শহরের প্রাণকেন্দ্র পার্ক স্ট্রীট এলাকাতেই এই পরিষেবা পাওয়া যাবে, কিন্তু পরে তা গোটা শহরেই ছড়িয়ে দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

আজ সন্ধ্যায় পার্ক স্ট্রীটে এই পরিষেবার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।পার্ক স্ট্রীট আর তার পার্শ্ববর্তী এলাকায় ওয়াই ফাই সংযোগ দেওয়ার জন্য বসানো হয়েছে রাউটার।

পার্ক স্ট্রীটের পরে দক্ষিণ কলকাতার একটি অঞ্চলে ওয়াই ফাই পরিষেবা দেওয়া হবে আর আগামী বছরের গোড়ার দিকে শহরের সব জায়গা থেকেই ওয়াই ফাই ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে।

কলকাতা বিমানবন্দর বা নামী হোটেল ও রেস্তোঁরায় ইতিমধ্যেই সেখানকার গ্রাহকরা ওয়াই ফাই পরিষেবা পাওয়া যায়, কিন্তু নতুন এই পরিষেবায় শহরের রাস্তায় হাঁটতে হাঁটতেও দ্রুত গতির ইন্টারনেট দিয়ে মোবাইল বা ট্যাবে কাজ করতে পারবেন মানুষ,বিশেষ করে যুবকযুবতীদের জন্য সুবিধ হবে, যারা প্রায় সবসময়েই ফেসবুক বা চ্যাট করতে থাকেন।

প্রাথমিকভাবে ওয়াই ফাই পরিষেবা বিনামূল্যেই পাওয়া যাবে, কিন্তু পরবর্তীতে বিভিন্ন প্যাকেজ কিনে ব্যবহার করতে হবে গ্রাহকদের। যদিও ওই বেসরকারী সংস্থা তাদের এই পরিষেবা ব্যবস্থা নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও কথাই বলে নি।

একটি বেসরকারী টেলিকম সংস্থা এই পরিষেবা দিচ্ছে। এই সংস্থাটি কলকাতায় তাদের ফোর জি পরিষেবা আনতে চলেছে, কিন্তু এদিন থেকে যে ওয়াই-ফাই পরিষেবা শুরু হল, সেটি ফোর জি নয়, থ্রি-জি। তারা ফোর জি পরিষেবার জন্য মাটির নীচ দিয়ে লাইন বসানোর কাজ করছে। আর কলকাতা পৌর নিগম তাদের নামমাত্র টাকা নিয়ে ওই ভূগর্ভস্থ লাইন বসানোর ছাড়পত্র দিয়েছে।

সরকার ঘোষণা করেছিল যে কলকাতাই হতে চলেছে ভারতের প্রথম ওয়াই-ফাই শহর – যেখানে সব জায়গাতেই ওয়াই-ফাই পাওয়া যাবে। কিন্তু পরে জানা যায় যে দক্ষিণ ভারতের মাইসোর-এ শহর-জোড়া এই পরিষেবা আগেই চালু করা হয়েছে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print