বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » বৃহস্পতিবার জাবির সমাবর্তন

বৃহস্পতিবার জাবির সমাবর্তন

জাবিবৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হবে। দেশের বর্তমান অস্থিরতার কারণে এ আয়োজন ঘিরে জোরদার করা হয়েছে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা। তবে পরিস্থিতি সমাবর্তনের অনুকূল নয় বলে উল্লেখ করে এ আয়োজন বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাবির কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের মূল অনুষ্ঠান শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ। বক্তা হিসেবে থাকবেন সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন। বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
আরো জানানো হয়, সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ৮ হাজার ৬০০ গ্র্যাজুয়েট অংশ নেবেন। এর মধ্যে ১৮ জন মেধাবীকে ২৩টি স্বর্ণপদকের জন্য মনোনীত করা হয়েছে।
এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস। সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সমাবর্তন অনুষ্ঠানের জন্য পুলিশ প্রশাসনের সহযোগিতা নিয়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
এদিকে সোমবার এক বিবৃতিতে সমাবর্তন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। ফোরামের সদস্য সচিব অধ্যাপক শরীফ উদ্দিন সমকালকে বলেন, ‘সমাবর্তন একটি সার্বজনীন অনুষ্ঠান। আনন্দঘন পরিবেশে এই আয়োজন সম্পন্ন হয়ে থাকি। কিন্তু আমরা মনে করি দেশের বর্তমান পরিস্থিতিতে তা সম্ভব নয়। তাই আমরা সমাবর্তন বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।’
সমাবর্তন অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলও। মঙ্গলবার সন্ধ্যায় জাবি ছাত্রদলের সভাপতি জাকিরুল ইসলাম জাকির ও সাধারণ সম্পাদক আবু সাঈদ ভুঁইয়ার সই করা এক বিবৃতিতে জানানো হয়, ক্যাম্পাসে দলীয় নেতাকর্মীদের ওপর অত্যাচার, হামলা, মামলা এবং তাদের ক্লাস করতে, পরীক্ষা দিতে এবং সনদ নিতে বাধা দেয়ার অভিযোগে সমাবর্তন বর্জনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print