শুক্রবার , ২৭ এপ্রিল ২০১৮
মূলপাতা » জাতীয় » নিপাহ ভাইরাসের সংক্রমণ: নওগাঁয় যাচ্ছেন বিশেষজ্ঞ দল

নিপাহ ভাইরাসের সংক্রমণ: নওগাঁয় যাচ্ছেন বিশেষজ্ঞ দল

150203060228_bd_naogaon_map_640x360_bbc_nocredit নওগাঁয় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর ঘটনার পর আজ সেখানে যাচ্ছেন একটি বিশেষজ্ঞদল।

সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক ডা: শহীদ মোহাম্মদ সাদিকুল ইসলামের নেতৃত্বে এ দলটি জেলার মান্দা উপজেলা ভালাইন ও পরানপুর ইউনিয়নে যাচ্ছেন বলে জানিয়েছেন জেলার জেলার সিভিল সার্জন ডা: এ কে এম মোজাহার হোসেন।

তিনি বলেন গত মাসের শেষ সপ্তাহে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর পর এলাকায় মাইকিং সহ ব্যাপক সচেতনতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

ভালাইনের আপেল (১১) ও কাওসার আলী (১৩) খেজুরের কাচা রস খেয়ে এবং পরানপুর ইউনিয়নের হাফিজুল পাখির অর্ধেক খেয়ে ফেলা ফল খেয়ে ওই রোগে আক্রান্ত হয়েছিলেন জানান মিস্টার হোসেন।

এর আগে আপেল ও হাফিজুল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মারা যান। অন্যদিকে কাওসার হাসপাতাল থেকে পালিয়ে বাড়ি আসার পর গত ৩০শে জানুয়ারি মারা যান।

সিভিল সার্জন জানান ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইন্সটিটিউটের পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট ও পরামর্শ অনুযায়ী নিহত তিন ব্যক্তি রোগে আক্রান্ত হওয়া থেকে শুরু করে দাফন পর্যন্ত সব পর্যায়ে যারা জড়িত ছিলেন এমন ৩৯ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তবে এদের মধ্যে দু একজনের জ্বর ছাড়া আর তেমন কোন উপসর্গ দেখা যায়নি বলে জানান তিনি।

এলাকার মানুষকে খেজুরের কাচা রস ও পাখি খেয়েছে এমন ফল না খেতে পরামর্শ দেয়া হয়েছে।

#


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print