শুক্রবার , ২০ জুলাই ২০১৮
মূলপাতা » কলেজ » এসএসসি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত ১ ফেব্রুয়ারি

এসএসসি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত ১ ফেব্রুয়ারি

এসএসসি পরীক্ষাঅবরোধের মধ্যেই বিএনপি জোটের ডাকা হরতালে মাধ্যমিক (এসএসসি) পরীক্ষা নির্ধারিত দিনে অনুষ্ঠিত হবে কিনা- এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে রোববার (০১ ফেব্রুয়ারি)।

শুক্রবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় শিক্ষাসচিব নজরুল ইসলাম খান এ তথ্য জানান। ‍

তিনি বলেন, পরীক্ষা বিবেচনা করে তারা (২০ দল) কর্মসূচি প্রত্যহারের কোনো ঘোষণা দেয় কিনা-সেটার দিকে তাকিয়ে ১ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করবো। ওইদিনই পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

‘চলমান অবরোধের মধ্যে পরীক্ষা চালিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের। তবে হরতাল থাকলে পরীক্ষা নেওয়া সম্ভব নয়’—যোগ করেন শিক্ষা মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

এর আগে বিকেলে বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে ১ ফেব্রুয়ারি থেকে টানা ৭২ ঘণ্টা হরতালের ডাক দেয় ২০ দলীয় জোট।

আগামী ২ ফ্রেব্রুয়ারি থেকে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

এর আগে বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে প্রায় ১৫ লাখ পরীক্ষার্থীর বিষয়টি বিবেচনা করে অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

কিন্তু গত ৫ জানুয়ারি বিকেল থেকে ডাকা লাগাতার অবরোধ প্রত্যাহার না করে এরমধ্যে শুক্রবার বিকেলে টানা হরতালের ঘোষণা দিয়েছে ২০ দল।

বিএনপি চেয়ারপারসনকে গ্রেফতারের হুমকির প্রতিবাদে এ হরতালের ঘোষণা দিয়েছে এ রাজনৈতিক জোট।

নির্ধারিত রুটিন অনুযায়ী, ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে ১০ মার্চ। এরপর ১১ থেকে ১৬ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষার সূচি ঘোষণা কর‍া হয়।

তবে এর আগে থেকেই পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে ‘বিঘ্ন সৃষ্টিকারী’ কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়ে আসছিল বিভিন্ন মহল।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print