বুধবার , ১৮ জুলাই ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

বিদেশের মাটিতে ভারতের নড়বড়ে অবস্থা নতুন নয়। তার প্রমাণ মিলল আরো একবার।

বিদেশের মাটিতে ভারতেরশুক্রবার বাঁচা-মরার লড়াইয়ে ইংল্যান্ডের কাছে ৩ উইকেটে হেরে গেছে মহেন্দ্র সিং ধোনির দল। আর তাতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলা নিশ্চিত হয় ইংলিশদের।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে প্রথমে ব্যাট করে ৪৮.১ ওভারে সব কটি উইকেট হারিয়ে ২০০ রান তুলতে সক্ষম হয় ভারত। জবাবে ৭ উইকেট খুইয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ান মরগান। যে কারণে প্রথমে ব্যাট করতে হয় ভারতকে। গুরুত্বপূর্ণ এ ম্যাচে সূচনাটা ভালোই হয়েছিল তাদের।

উদ্বোধনী জুটিতে ভারতের স্কোরশিটে যোগ হয় ৮৩ রান। যথারীতি আজও সবার আগে প্যাভিলিয়নের পথ বেছে নেন ফর্মহীনতায় ভুগতে থাকা শেখর ধাওয়ান।  ৬৫ বলে মাত্র ৩৮ রান করে ক্রিস ওকসের শিকার হন তিনি।

তবে অপর প্রান্তে থাকা আজিঙ্কা রাহানে একাই লড়াই চালিয়ে যান। কিন্তু ভারতের এই ওপেনার দৌড় থেমে যায় ৭৩ রানে। স্টিভেন ফিনের বলে আউট হওয়ার আগে ১০১ বলে তিনটি চার ও এক ছক্কার মারে এ ইনিংস সাজান তিনি।

এদিন ভারতের ভক্তদের হতাশ করেছেন দলের অন্যতম দুই সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি (৮) ও সুরেশ রায়না (১)। এ ছাড়া বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে আম্বাতি রাইডু ১২ ও মহেন্দ্র সিং ধোনি মাত্র ১৭ রান করেছেন। ভারতের বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। দুই অঙ্ক ছুঁতে পারেননি তারা।

৩৬ রান খরচায় তিন উইকেট নিয়ে ইংলিশদের সেরা বোলার স্টিভেন ফিন। দুটি করে উইকেট শিকার করেন ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড ও মঈন আলী। আর জেমস অ্যান্ডারসনের দখলে গেছে একটি উইকেট।

লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে অবশ্য শুরুতেই ধাক্কা খায় ইংল্যান্ড। এ ছাড়া নিয়মিত বিরতিতে তাদের উইকেটের পতন হয়। দলীয় স্কোরশিটে ৬৬ রান হতেই নেই ৬ উইকেট! দুই ওপেনার মঈন আলী (১০) ও ইয়ান বেল (১৭) তাদের নামের সুবিচার করতে পারেননি।

কিন্তু ওয়ানডাউনে নামা ইংল্যান্ডের তরুণ তুর্কি জেমস টেলর লড়াই চালিয়ে যান। দলকে জয়ের খুব কাছাকাছি রেখে ব্যক্তিগত ৮২ রানের মাথায় মোহিত শর্মার বলে আউট হন টেলর। ১২২ বলে চারটি চারের সাহায্যে মূল্যবান এই ইনিংস সাজান তিনি।

ইংল্যান্ডের জয়ে অবদান রাখতে ভুল করেননি জস বাটলারও। ৭৮ বলে সাতটি চারের মারে ৬৭ রান করেন তিনি। বাটলারকে সাজঘরে ফেরান মোহাম্মদ সামি। কিন্তু ভারতের হার রুখতে পারেননি তিনি।
ইংল্যান্ডকে জিতিয়ে মাঠ ছাড়েন ক্রিস ওকস (৪) ও স্টুয়ার্ট ব্রড (৩)।

৮ ওভার বোলিং করে ৩৩ রানে দিয়ে ৩ উইকেট পেয়েছেন স্টুয়ার্ট বিনি। দুই উইকেট পকেটে পুরেছেন মোহিত শর্মা। আর একটি করে উইকেট ঝুলিতে জমা করেছেন মোহাম্মদ সামি ও অক্ষর প্যাটেল।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print