মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮
মূলপাতা » অন্যান্য » খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলা সচলের শুনানি ৪

খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলা সচলের শুনানি ৪

khaleda-1_205142বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলা সচল করতে দুদকের আবেদনের শুনানির জন্য আগামী ৪ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার দুপুরে প্রাথমিক শুনানি গ্রহণ শেষে এ দিন ধার্য করেন।

ওই দিন এ আবেদনের শুনানির জন্য দিন ধার্য করা হবে বলে জানা গেছে।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান। অপরদিকে খালেদার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত মঙ্গলবার প্রায় সাত বছর পর খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলা সচলের উদ্যোগ হিসেবে হাইকোর্টে আবেদন করে দুর্নীতি দমন কমিশন।

খালেদার বিরুদ্ধে করা মামলাটি কেন অবৈধ ও কর্তৃত্ব বহির্ভূত নয় মর্মে হাইকোর্টের জারি করা রুলের শুনানির জন্য এ আবেদন করে দুদক।

দুদকের পক্ষে আবেদনটি করেন আইনজীবী খুরশীদ আলম খান। এর আগে এ মামলার আইনজীবী ছিলেন আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক।

আদালত সূত্রে জানা যায়, ২০০৭ সালে ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী মতিঝিল থানায় খালেদা জিয়া ও তার ছোট ছেলে সদ্য প্রয়াত আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে আসামী করে মামলা করে।

মামলার অভিযোগে বলা হয়, চট্টগ্রাম ও কমলাপুরের কন্টেইনার টার্মিনালে কন্টেইনার হ্যান্ডেলিংয়ের জন্য মেসার্স গ্লোবাল এগ্রোটেড লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের কমপক্ষে এক হাজার কোটি টাকা ক্ষতি করা হয়।

এরপর ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্র দায়েরের পর মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া।

ওই রিটের প্রাথমিক শুনানি শেষে ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট মামলাটি কেন বেআইনী ও কর্তৃত্ববহির্ভূত হিসেবে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

একই সঙ্গে মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করেন। সময়ে সময়ে এই স্থগিতাদেশ বাড়ানো হয়।

হাইকোর্টের জারি করা ওই রুলের ওপর শুনানির জন্য মঙ্গলবার দুদকের পক্ষ থেকে আবেদন করা হয়।

শুনানির পর হাইকোর্ট রুলটি নিশ্চিত করলে খালেদার বিরুদ্ধে মামলাটি বাতিল হবে। আর রুলটি বাতিল করলে খালেদার বিরুদ্ধে মামলা চলতে বাধা থাকবে না।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print