বৃহস্পতিবার , ১৯ এপ্রিল ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » ‘ইন্টারনেট বলে কিছু থাকবে না’

‘ইন্টারনেট বলে কিছু থাকবে না’

schmidthইন্টারনেট ছাড়া নাকি আধুনিক মানুষের জীবন অচল। আর সেই ইন্টারনেটেরই বিদায় ঘণ্টা বেজে গেল! এমনটাই দাবি করেছেন গুগলের প্রধান নির্বাহী এরিক স্মিড। গতকাল বৃহস্পতিবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে তিনি এ ভবিষ্যদ্বাণী করেন।

এরিক বলেন, ‘ভবিষ্যতে অনেক ধরনের প্রযুক্তি আসবে। তৈরি হবে সেন্সর, পরিধেয় বস্ত্র। মানুষ এগুলো দিয়েই যোগাযোগ প্রক্রিয়া সম্পন্ন করবে। ফলে ইন্টারনেটের আর প্রয়োজনই থাকবে না।’

ভবিষতের প্রযুক্তির দুনিয়ার আভাস দিয়ে এরিক বলেন, ‘ধরুন আপনি একটা কক্ষে প্রবেশ করলেন। অত্যাধুনিক প্রযুক্তির সব কিছুর সমন্বয়ে কক্ষটি তৈরি। কক্ষে প্রবেশ করা মাত্রই আপনার অনুমতি নিয়েই কক্ষের যন্ত্রপাতিগুলো নিজ নিজ কাজ শুরু করে দিল।’

এরিক জানান, ভবিষতের দুনিয়া হবে খুবই ব্যক্তিগত। আন্তঃযোগাযোগ প্রক্রিয়া আরো সহজ হবে। প্রযুক্তিই মানুষের জীবনধারা পাল্টে ফেলবে।

‘দ্য ফিউচার অব দ্য ডিজিটাল ইকোনমি’ শীর্ষক এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ, মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলাসহ অন্য প্রযুক্তি বিশেষজ্ঞরা। ‘প্রযুক্তির সম্প্রসারণের ফলে চাকরির বাজার নষ্ট হচ্ছে কি না’ এই বিষয়ে নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print