মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের যত চমক

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের যত চমক

উইন্ডোজ ১০উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ওপর থেকে পর্দা সরিয়ে নিল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। মানুষের জীবনে প্রভাব রাখতে পারে এমন ইন্টারনেট সুবিধার পণ্যগুলোকে একই ওএস দিয়ে চালানোর পরিকল্পনা থেকেই উইন্ডোজ ১০ তৈরি করেছে মাইক্রোসফট।

উইন্ডোজ ১০ ছাড়াও ভারচুয়াল জগতের বস্তুকে মানুষের হাতের ইশারায় নাচানোর প্রযুক্তি হলোলেন্স উন্মুক্ত করেছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা ২১ জানুয়ারি মাইক্রোসফটের এই দুটি উন্মুক্ত করেছেন। তিনি বলেছেন, পরবর্তী প্রজন্মের কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০ ও হলোলেন্স এ বছরের শেষ নাগাদ বাজারে চলে আসবে।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি নির্মাতাপ্রতিষ্ঠানটি উইন্ডোজ ১০-এর সঙ্গে ভারচুয়াল সঙ্গী কর্টানাকেও উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে, যা ব্যবহারকারীকে কথোপকথনের মাধ্যমে সাহচার্য দেবে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে রেডমন্ডে মাইক্রোসফটের প্রধান কার্যালয়ে সাংবাদিক ও বিশ্লেষকদের সামনে উইন্ডোজের নতুন প্ল্যাটফর্মের তথ্য উপস্থাপন করেন উইন্ডোজ বিভাগের কর্মকর্তা টেরি মেয়ারসন। তিনি বলেন, ‘আমাদের চারপাশে বিভিন্ন যন্ত্রের যেন বিস্ফোরণ ঘটে চলেছে। নতুন নতুন পণ্য আমরা চারপাশে দেখতে পাচ্ছি। আমরা বিশ্বের প্রথম হলোগ্রাফিক কম্পিউটিং প্ল্যাটফর্মের সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি, যা বাস্তব দুনিয়ায় ত্রিমাত্রিক হলোগ্রামের অভিজ্ঞতা দেবে।’
সত্য নাদেলা বলেন, ‘আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠবে হলোগ্রাম। উইন্ডোজ ১০ ও হলোলেন্স চমত্কার অভিজ্ঞতা যেমন দেবে, তেমনি নতুন ধরনের কম্পিউটিং যুগের সূচনা করবে। আজ তাই উইন্ডোজের জন্য খুব বড় একটা দিন। আমার এখন শুধু মানুষের প্রয়োজনীয় উইন্ডোজের ধারণা থেকে সরে যাচ্ছি। এখন থেকে মানুষ উইন্ডোজ শুধু প্রয়োজন মনে করবে তা-ই নয়, এটাকে পছন্দ করবে, ভালোবাসবে। আর এটাই আমাদের একমাত্র চাওয়া।’
বর্তমানে বিশ্বের ১৫০ কোটিরও বেশি মানুষ উইন্ডোজচালিত কম্পিউটার ব্যবহার করেন। কিন্তু অ্যাপল আর গুগলের আধিপত্যের এই মোবাইল কম্পিউটিং যুগে মাইক্রোসফট নতুন করে নিজেকে চেনানোর প্রত্যয় নিয়ে কাজ করছে।
মেয়ারসন বলেন, ‘লাখ লাখ ব্যবহারকারীর কাছ থেকে অভিজ্ঞতা নিয়ে আমরা উইন্ডোজ ১০ নকশা করেছি। এই অপারেটিং সিস্টেম পরীক্ষার জন্য এর প্রাক-সংস্করণগুলো ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দিয়ে আমরা তাঁদের প্রতিক্রিয়া জেনেছি।’

এক বছর বিনা মূল্যে
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, উইন্ডোজ ১০ নিয়ে মাইক্রোসফট এতটাই আশাবাদী আর এই সংস্করণটিকে উইন্ডোজের অন্যান্য সংস্করণ থেকে আলাদা করতে এতটাই উন্মুখ যে উইন্ডোজ ৮ থেকে সরাসরি উইন্ডোজ ১০-এ চলে এসেছে তারা। মাঝখানে উইন্ডোজ ৯ বাদ পড়ে গেছে। উইন্ডোজ ৮ নিয়ে যে জনপ্রিয়তা আশা করেছিল তা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।
উইন্ডোজ ১০ সংস্করণটি এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে অ্যাপ্লিকেশন নির্মাতারা স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ, ডেস্কটপ, এক্সবক্স গেম কনসোল, স্মার্টওয়াচের জন্যও অ্যাপ তৈরি করতে পারবেন। যাঁরা উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ ব্যবহার করছেন তাঁরা বিনা পয়সায় উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম আপগ্রেড করে নিতে পারবেন। উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ ও উইন্ডোজ ফোন সফটওয়্যার ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম গ্রুপের পরিচালক টেরি মেয়ারসন বিনাপয়সার উইন্ডোজ মিলবে বলে ঘোষণা দিয়েছেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ বিক্রি থেকে এত দিন প্রচুর মুনাফা করে আসছে মাইক্রোসফট। এখন থেকে বিনা পয়সার উইন্ডোজ হালনাগাদ করার ঘোষণা দেওয়ার অর্থ হচ্ছে বিশাল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে মাইক্রোসফট।
টেরি মেয়ারসন জানিয়েছেন, এ বছরের শেষ দিকে উইন্ডোজ ১০ উন্মুক্ত হতে পারে। উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮.১ ও উইন্ডোজ ফোন ৮.১ ব্যবহারকারীরা এক বছর বিনা মূল্যেই আপগ্রেড করে নিতে পারবেন উইন্ডোজ ১০ সংস্করণটি।

Mwindows 10
বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, টেরি মেয়ারসনের বক্তব্য অনুযায়ী, এখন থেকে উইন্ডোজের নিয়মিত হালনাগাদ আসবে এবং সাবসক্রিপশন ফি দিয়ে উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ ব্যবহার করা যাবে। আগের মতো এক-দুই বছর পরপর বড় ধরনের আপগ্রেড এনে তা বিক্রির চেষ্টা থেকে সরে আসবে প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ ১০-এর নতুন যা কিছু
ব্যক্তিগত ভারচুয়াল সহকারী কর্টানাকে উইন্ডোজ ১০-এর সঙ্গে উন্মুক্ত করছে মাইক্রোসফট। কর্টানাকে প্রশ্ন করে তা থেকে জবাব পাবেন ব্যবহারকারী। অর্থাৎ​ সহাকারী হিসেবে ব্যবহারকারীর সঙ্গে আলাপ চালিয়ে যাবে এই বুদ্ধিমান সঙ্গীটি। এ ছাড়া উইন্ডোজ ১০-এ ব্রাউজার হিসেবে স্পার্টান কোড নামের একটি নতুন ব্রাউজার আসবে। এর সঙ্গেই ইন বিল্ট থাকবে কর্টানা। ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে আসছে এই স্পার্টান ব্রাউজারটি। স্পার্টান ব্রাউজারটিকে এমনভাবে তৈরি করা হবে তা মোবাইল ও উইন্ডোজচালিত বিভিন্ন যন্ত্রে ব্যবহার করা যাবে। আর গেমিং? মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে গেমকে অধিক প্রাধান্য দিয়েছে বলেই জানিয়েছেন এক্সবক্স টিমের প্রধান ফিল স্পেন্সার।
একনজরে উইন্ডোজ ১০
১. উইন্ডোজ ৭ ও ৮.১ ব্যবহারকারীদের এক বছরের জন্য বিনা মূল্যে হালনাগাদ
২. ডেস্কটপেও থাকবে ভারচুয়াল সহকারী কর্টানা
৩. ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পরিবর্তে আসবে স্পার্টান
৪. উইন্ডোজ ১০-এ থাকবে এক্সবক্স অ্যাপ
৫. নতুন ইউজার ইন্টারফেস যেখানে স্টার্ট মেনু থাকবে
৬. ফোন, ট্যাব, টুইনওয়ান, পিসিসহ সব প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে উইন্ডোজ ১০
৭. উইন্ডোজ ১০-এর সঙ্গে স্কাইপকে এমনভাবে যুক্ত করা হচ্ছে যা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে কাজ করবে।

(সংগৃহীত)


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print