মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » সৌদির বাদশা আব্দুল্লাহ আর নেই, নতুন বাদশা সালমান

সৌদির বাদশা আব্দুল্লাহ আর নেই, নতুন বাদশা সালমান

বাদশা সালমানসৌদি আরবের বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। নিয়ম অনুযায়ী নতুন বাদশার দ্বায়িত্ব গ্রহণ করেছেন তার ভাই সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

শুক্রবারের প্রথম প্রহরে ৯০ বছর বয়সে তিনি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় বলা হয়েছে।

ঘোষণা দেওয়ার আগে সৌদি টিভিতে কুরআনের আয়াত পাঠ প্রচার করা হয়, যা দেশটির রাজপরিবারের কোনো জ্যেষ্ঠ ব্যক্তির মৃত্যুর প্রতি ইঙ্গিত করে।

ফুসফুসে সংক্রমণ জনিত সমস্যার কারণে কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বাদশা আব্দুল্লাহ। ২০০৫ সালে রাজসিংহাসনে আরোহণ করা এই ব্যক্তি গত কয়েক বছর ধরেই পৌনঃপুনিক স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন।

বাদশা আব্দুল্লাহর মৃত্যুর পর তার ভাই প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ নতুন বাদশা হিসেবে দায়িত্ব পালন করবেন বলে রাষ্ট্রীয় টিভির ওই ঘোষণায় জানানো হয়। বাদশা আব্দুল্লাহর অনুপস্থিতিতে প্রিন্স সালমান গত বেশ কিছু দিন ধরেই ভারপ্রাপ্ত বাদশার দায়িত্ব পালন করে আসছিলেন।

রাষ্ট্রীয় ঘোষণায় আরো জানানো হয়েছে, ৭৯ বছর বয়সী প্রিন্স সালমান নতুন বাদশা হওয়ায় নতুন ‘ক্রাউন প্রিন্স’ হিসেবে সদ্য প্রয়াত বাদশা আব্দু্ল্লাহর সৎ ভাই মকরেনের নাম ঘোষণা করা হয়েছে।

তথ্যসূত্র : বিবিসি ও আল জাজিরা


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print