সোমবার , ২৩ জুলাই ২০১৮
মূলপাতা » ক্রিকেট » ইতিহাস গড়লেন সাঙ্গাকারা

ইতিহাস গড়লেন সাঙ্গাকারা

সাঙ্গাকারাশ্রীলঙ্কার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা রেকর্ড ভাঙার মেজাজে রয়েছেন। অল্প সময়ের ব্যবধানে তিনি বেশ কয়েকটি নতুন মাইলফলক স্পর্শ করেছেন। মঙ্গলবারও তার ব্যতিক্রম হয়নি।

নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ব্যাট হাতে ৭৬ রান করেন সাঙ্গাকারা। এই রান করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটের সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি।

এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন স্বদেশী ক্রিকেটার সনাথ জয়াসুরিয়াকে। আর তাতে ওয়ানডেতে শ্রীলঙ্কার হয়ে ইতিহাস গড়লেন সাঙ্গাকারা। একদিনের ক্রিকেটে দেশটির সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তিনিই। জয়সুরিয়ার অবসরের প্রায় চার বছর পর এই রেকর্ড ভাঙলেন সাঙ্গাকারা।

৩৯৪ ওয়ানডেতে সাঙ্গাকারার বর্তমান রান ১৩ হাজার ৪৯০। চতুর্থ ওয়ানডেতে মাঠে নামার আগে ১৩ হাজার ৪১৪ রান নিয়ে চতুর্থ স্থানে ছিলেন তিনি। ১৩ হাজার ৪৩০ রান নিয়ে তৃতীয় স্থানে ছিলেন শ্রীলঙ্কার সাবেক তারকা সনাথ জয়াসুরিয়া। ৭৬ রান করার মধ্য দিয়ে জয়াসুরিয়াকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছেন সাঙ্গাকারা।

আর ২১৪ রান করতে পারলে তিনি রিকি পন্টিংকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে আসবেন। রিকি পন্টিংয়ের নামে পাশে রয়েছে ১৩ হাজার ৭০৪ রান। ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার ১৮ হাজার ৪২৬ রান নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন। ১২ হাজার ৪৭২ রান নিয়ে মাহেলা জয়াবর্ধনে রয়েছেন পঞ্চম স্থানে।

সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকা:
নাম                                ম্যাচ                রান              সর্বোচ্চ       শতক        অর্ধশতক
শচীন টেন্ডুলকার           ৪৬৩             ১৮,৪২৬        ২০০*        ৪৯            ৯৬
রিকি পন্টিং                    ৩৭৫              ১৩,৭০৪        ১৬৪          ৩০               ৮২
কুমার সাঙ্গাকারা            ৩৯৪*          ১৩,৪৯০        ১৬৯         ২০             ৯২
সনাথ জয়াসুরিয়া           ৪৪৫            ১৩,৪৩০       ১৪৪         ২৮             ৬৮
মাহেলা জয়াবর্ধনে          ৪৩৮*          ১২,৪৭২        ১৪৪        ১৮              ৭৭


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print