মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮
মূলপাতা » জ্ঞান-বিজ্ঞান » সাবমেরিন সংযোগে ত্রুটি, ইন্টারনেটে ধীরগতি

সাবমেরিন সংযোগে ত্রুটি, ইন্টারনেটে ধীরগতি

1065_doshdikবর্তমানে একমাত্র সাবমেরিন ক্যাবল সংযোগ হিসেবে সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোরের (সি-মি-উই-৪) সঙ্গে যুক্ত বাংলাদেশ। তবে গত শনিবার থেকে সি-মি-উই-৪ এর মুম্বাই-চেন্নাই অংশের কোনো এক স্থানে ত্রুটি দেখা দেয়ার কারণেই বাংলাদেশে ইন্টারনেট সার্ভিসে কিছুটা ধীরগতি দেখা দিয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। তবে কবে নাগাদ এটি ঠিক হবে সেটি জানাতে পারেননি তিনি।

এদিকে ইন্টারনেটে ধীরগতি থাকায় ভোগান্তিতে পড়েছে ব্যবহারকারীরা। ভোগান্তির শিকার সাধারণ মানুষের প্রশ্ন বাংলাদেশের সাবমেরিন ক্যাবল মেরামত শেষ হবে কবে? এর আগেও বেশ কয়েকবার দেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সংযোগ সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোর বিচ্ছিন্ন হয়ে যায়।

বিভিন্ন সময় সাবমেরিন ক্যাবলের সংযোগ কাটা পড়া বা এটি মেরামতের জন্য বন্ধ রাখা হলে আন্তর্জাতিক যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে ভোগান্তির সম্মুখীন হতে হয় ইন্টারনেটসেবার গ্রাহকদের। তবে একমাত্র ক্যাবলের পাশাপাশি দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে সংযুক্ত হতে এরই মধ্যে বিএসসিসিএলকে দায়িত্ব দেয়া হয়েছে। সি-মি-উই ফাইভ নামের এ ক্যাবল কনসোর্টিয়ামের মাধ্যমে ২০১৪ সালের মধ্যে বাংলাদেশ দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার কথা থাকলেও তা আজও হয়নি।

মনোয়ার হোসেন বলেন, ‘ভারতের সঙ্গে স্থলপথে টেরিস্ট্রিয়াল ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ থাকায় বর্তমানে তেমন সমস্যায় পড়তে হচ্ছে না।’


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print