সোমবার , ১৬ জুলাই ২০১৮
মূলপাতা » ফুটবল » চার্লি এবদোর সমালোচনায় পোপ

চার্লি এবদোর সমালোচনায় পোপ

1414563527মত প্রকাশের স্বাধীনতায়ও সীমা থাকা উচিত বলে মনে করেন পোপ ফ্রান্সিস। গত বৃহস্পতিবার শ্রীলংকা থেকে ফিলিপাইন সফরে যাওয়ার পথে সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেন পোপ।
ফরাসি রম্য সাপ্তাহিক চার্লি হেবডো প্রসঙ্গে করা এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা মানে কারও ভাবাবেগকে আঘাত করা বা ধর্ম নিয়ে ব্যঙ্গ করার স্বাধীনতা নয়।
পোপের পাশেই ছিলেন আলবার্তো গ্যাসপারি, যিনি তার নানা সফর আয়োজন করে থাকেন। তাকে দেখিয়ে পোপ ফ্রান্সিস বলেন, এই যে আমার বন্ধু গ্যাসপারি। যদি উনি আমার মায়ের নামে কোনো খারাপ কথা বলেন, তা হলে একটা ঘুসি অবশ্যই ওর প্রাপ্য। সেটি স্বাভাবিক নয় কী! তিনি বলেন, কাউকে খেপিয়ে দেওয়া উচিত নয়।
অন্যের বিশ্বাসকে অপমান করার অধিকার কারও নেই। কারও ভাবাবেগ নিয়ে ঠাট্টা করা যায় না। যদিও প্রায় সঙ্গে সঙ্গেই তিনি স্পষ্টভাবে এও জানিয়ে দেন, ঈশ্বরের নামে খুনোখুনির পক্ষপাতী তিনি মোটেও নন। ঈশ্বরের নাম করে কাউকে আঘাত করা, যুদ্ধ করা বা খুনোখুনি কখনোই সমর্থন করা যায় না।
প্রসঙ্গত, পোপ ফ্রান্সিসকে নিয়েও বেশকিছু ব্যঙ্গচিত্র ছাপা হয়েছে চার্লিতে। কিন্তু এ নিয়ে তিনি কখনো মুখ খোলেননি। চার্লি হেবডোর সর্বশেষ সংস্করণের প্রচ্ছদচিত্রে ইসলামের নবী মুহাম্মদকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশ করা হয়। এর প্রতিবাদে বিশ্বের বিভিন্ন স্থানে এখনো চলছে প্রতিবাদ-বিক্ষোভ।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print