রবিবার , ২২ জুলাই ২০১৮
মূলপাতা » টেনিস » লিখিত অঙ্গীকার করলেই সংলাপ: এইচ টি ইমাম

লিখিত অঙ্গীকার করলেই সংলাপ: এইচ টি ইমাম

এইচ টি ইমামপ্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম বলেছেন, বিএনপি জঙ্গিবাদের সঙ্গে জড়িত থাকবে না লিখিত অঙ্গীকার করে সংলাপের জন্য নিবেদন করলেই শুধু বিএনপির সঙ্গে সংলাপ সম্ভব।
রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি আয়োজিত ‘গণতন্ত্রের অগ্রযাত্রা ও সাফল্যের এক বছর’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
সেমিনারে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, ৭১ টিভির সিইও মোজাম্মেল বাবু, মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আব্দুল মান্নান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আ’লীগের প্রচার ও প্রকশনা সম্পাদক ড.হাছান মাহমুদ।
বিএনপির উদ্দেশে এইচ টি ইমাম বলেন, আপনাদের লিখে দিতে হবে যে, সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে আমরা বিদায় নিচ্ছি, আমরা কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড করব না। যুদ্ধাপরাধীদের ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সঙ্গে আপনাদের কোনো সম্পর্ক নেই। এরপর ভালভাবে বলতে হবে যে, আপনাদের কাছে আমাদের একটি নিবেদন আছে। এরপর আলোচনা হতে পারে। তবে আততায়ীর বা দুষ্কৃতীর সঙ্গে আলোচনা হতে পারে না।
সংবিধানের মধ্যেই আলোচনা হতে পারে উল্লেখ করে তিনি বলেন,সংবিধানের মধ্যেই অনেক কিছু সংযোজন করা যেতে পারে। নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী ও ক্ষমতা দেওয়া যেতে পারে।
সরকার যখন ইচ্ছা তখন নির্বাচন দিতে পারে উল্লেখ করে তিনি বলেন,সেটা চার বছর পরেও হতে পারে, আগেও হতে পারে। কিন্তু এটি নির্ভর করছে সরকারের ওপর।
এইচ টি ইমাম বলেন, আমরা বিএনপিকে নির্বাচনে আসতে বলেছিলাম। কিন্তু নির্বাচনে আসেননি। এই ভুলটা করার পরে তারা নিজেদের চুল নিজেরা ছিঁড়ছেন। তাদের আক্রোশ ঝাড়ছেন আওয়ামী লীগ ও জনগণের ওপর। এই ভুলের প্রায়শ্চিত্ত জনগণ ও আমরা দেব না।
আন্তর্জাতিক সম্প্রদায় থেকে মধ্যবর্তী নির্বাচন নিয়ে কোনো চাপ নেই উল্লেখ করে তিনি বলেন, সরকারের বৈধতা নিয়ে বিএনপি অনেক কথা বলে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় ৫ জানুয়ারির নির্বাচন মেনে নিয়েছে। কিন্তু তারা (আন্তর্জাতিক সম্প্রদায়) বলছে, ভবিষ্যতে যখন নির্বাচন হবে তখন তোমরা এর পদ্ধতি নিয়ে চিন্তা-ভাবনা করতে পার।
এইচ টি ইমাম বলেন, ‘আদালত সামরিক শাসনকে অবৈধ ঘোষণা করেছিল। তাই চিন্তা করতে হবে আমরা বিএনপিকে অবৈধ ঘোষণা করব কিনা। কারণ অবৈধ সরকারের সবই অবৈধ। তাহলে জিয়াউর রহমানের দল বিএনপিও অবৈধ।’
তারেক রহমানকে ইংল্যান্ড থেকে বের করে দিতে ব্রিটিশ সরকারকে চাপ দেওয়া উচিত উল্লেখ করে তিনি বলেন, হয় তাকে (তারেক) ইংল্যান্ড থেকে বের করে দেন, না হলে তাকে আমাদের কাছে দিয়ে দেন।

আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print