শুক্রবার , ২২ জুন ২০১৮
মূলপাতা » বিশ্ববিদ্যালয় » প্রধান বিচারপতি হবেন স্পিকারের সমমর্যাদার

প্রধান বিচারপতি হবেন স্পিকারের সমমর্যাদার

হাইকোর্টরাষ্ট্রীয় পদমর্যাদাক্রম তালিকায় (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) নিয়ে করা আপিল মামলা নিষ্পত্তি করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ রায়ের ফলে প্রধান বিচারপতি স্পিকারের সমমর্যাদায় চলে আসবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবীরা।

ওয়ারেন্ট অব প্রিসিডেন্স নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল নিষ্পত্তি করে মঙ্গলবার (৬ জানুয়ারি) প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রব চৌধুরী। হাইকোর্টে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও মো. আসাদুজ্জামান।

সংক্ষিপ্ত আদেশে আপিল বিভাগ বলেন, ‘আপিল ডিসপোজসড অফ উইথ এক্সপাংশন, মোডিফিকেশন, অবজারভেশন, অ্যান্ড ফাইন্ডিংস’।

রায়ের পরে আব্দুর রব চৌধুরী ও আসাদুজ্জামানের মতে, প্রধান বিচারপতি ৪ নম্বর ক্রম থেকে একধাপ ওপরে উঠে স্পিকারের পদমর‌্যাদায় চলে যাবেন। অপরদিকে জেলা জজরা হবেন সচিবদের সমমর‌্যাদার।

সূত্রমতে, ১৯৭৫ সালের ওয়ারেন্ট অফ প্রিসিডেন্সে প্রধান বিচারপতি পদমর্যাদাক্রম স্পিকারের সঙ্গে তিন নম্বর ক্রমিকেই ছিলেন। কিন্তু ১৯৮৬ সালের ওয়ারেন্ট অফ প্রিসিডেন্সে সেটা পরিবর্তন করে প্রধান বিচারপতিকে চার নম্বর ক্রমিকে রাখা হয়।

১৯৮৬ সালের ওয়ারেন্ট অব প্রিসিডেন্সের বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তৎকালীন মহাসচিব মো. আতাউর রহমান ২০০৬ সালে একটি রিট আবেদন দায়ের করে।

এর পরিপ্রেক্ষিতে ২০০৬ সালের ১৪ ডিসেম্বর জেলা জজদের পদমর্যাদা সচিবদের নিচে দেখানো কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি দেওয়া রায়ে ৮টি নির্দেশনা দেন হাইকোর্ট। এ নির্দেশনা অনুসারে ৬০ দিনের মধ্যে নতুন তালিকা তৈরি করতে নির্দেশ দেন হাইকোর্ট।

এ রায়ের বিরুদ্ধে আপিল করেন রাষ্ট্রপক্ষ। মঙ্গলবার এ আপিলের নিষ্পত্তি করে রায় দেন আপিল বিভাগ।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print