বুধবার , ২৫ এপ্রিল ২০১৮
মূলপাতা » প্রধান খবর » সারাদেশে পালিত হচ্ছে ঈদ-এ-মিলাদুন্নবী

সারাদেশে পালিত হচ্ছে ঈদ-এ-মিলাদুন্নবী

Picture-42-1420331302যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রোববার রাজধানীসহ সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে। ইসলাম ধর্মের প্রবর্তক ও আল্লাহর প্রিয় রসূল মহানবী হজরত মুহাম্মাদ (সা.) ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে (১২ রবিউল আউয়াল) পৃথিবীতে আগমন করেন। ৬৩ বছর ব্যবধানে ঠিক এই দিনেই আল্লাহর প্রিয় হাবিব ওফাত লাভ করেন। তাই মুসলিম জাহানের এক পবিত্রতম দিন এটি।

 

ধর্মপ্রাণ মুসলমানরা বিশেষ এই দিনে রোজা পালন, নফল নামাজ আদায়, মিলাদ মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত ও ফাতেহা পাঠের মধ্য দিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে স্মরণ করেন।
ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করে বিভিন্ন ধর্মীয় সংগঠন।

 

জশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আনজুমানে রহমানিয়া মইজভান্ডারীয়ার উদ্যোগে সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে বাস-ট্রাকসহ বিভিন্ন যান বহন করে হাজার হাজার ধর্ম প্রাণ মুসলমানরা যোগ দেন। সমাবেশে দেশের বিভিন্ন স্থান থেকে সকাল ৭টায় মিছিলসহকারে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জমায়েত হন গাউছুল আযম আলহাজ্ব শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহেমদ।
এদিকে রাজধানীর শাহজাহানপুর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেছে আশেকানে মাইজভান্ডারী অ্যাসোসিয়েশন। এর আগে শাহজাহানপুর রেলওয়ে ময়দানে মাইজভাণ্ডারী দরবার শরীফের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী সম্মেলনের আয়োজন করা হয়। এখানে দেশের বিভিন্ন স্থান থেকে বাস ট্রাকে করে শত শত মুসলমান সমাবেত হয়। জিকিরের সঙ্গে খন্ড খন্ড মিছিলে নিয়েও যোগ দেয় ধর্ম প্রাণ মুসলমানরা। গাউসুল আজম শাহ সুফি আলহাজ মাওলানা সৈয়দ মুজিবুল বশর আল হাছানী আল মাইজভাণ্ডারী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

 

 

এসব র‌্যালিতে উপস্থিত মুসল্লিদের কণ্ঠে সমস্বরে ধ্বনিত হয়েছে ইয়া নবী সালামু আলাইকা, ইয়া রাসূল সালাতু আলাইকা। তাদের হাতে ছিল কালেমা খচিত রং-বেরংয়ের ব্যানার ও ফেস্টুন। জাকের পার্টি রাজধানীতে র‌্যালি বের করে। শ্যামপুর রেজভীয়া খানকা শরীফের উদ্যোগেও র‌্যালি বের হয়।

ইসলামিক ফাউন্ডেশন শনিবার রাত থেকে পক্ষকালব্যাপী বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠানমালার আয়োজন করে। এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে প্রতিদিন ওয়াজ মাহফিল, সেমিনার, ইসলামি ক্যালিগ্রাফি, মহানবী (সা.)-এর জীবনভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামি বইমেলা, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক ছেলেমেয়েদের জন্য বিশেষ অনুষ্ঠান, কিরাত ও হামদ-নাত প্রতিযোগিতা, রসূল (সা.)-এর শানে কবিতা পাঠের আসর ইত্যাদি।

সুপ্রিম কোর্ট মাজার জামে মসজিদ হজরত শাহ খাজা শরফুদ্দিন চিশতি (রহ.)-এর দরবারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শনিবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী কর্মসূচি। এর মধ্যে মধ্যে রয়েছে কোরআন তিলাওয়াত, হামদ-নাত ও বাদ মাগরিব ওয়াজ মাহফিল। এ ছাড়া রোববার মাজার মসজিদের নতুন ভবনের উদ্বোধন করবেন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রোববার সরকারি ছুটি। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।

এ ছাড়া জাতীয় প্রেসক্লাবের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল নিজস্ব মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠিত হবে।

ঢাকা মহানগর আওয়ামী লীগ এ উপলক্ষে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয়তাবাদী ওলামা দলের পরিচালনায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ঢাকা মহানগরীসহ সারা দেশে বিভিন্ন মসজিদে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

 


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print