বৃহস্পতিবার , ১৯ জুলাই ২০১৮
মূলপাতা » সাম্প্রতিক খবর » শৈত্যপ্রবাহ চলতে পারে আরও ৩ দিন

শৈত্যপ্রবাহ চলতে পারে আরও ৩ দিন

শৈত্যপ্রবাহদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে বিরাজমান মৃদু শৈত্যপ্রবাহ ধীরে ধীরে অন্য এলাকায় বিস্তার করে আরও তিন দিন চলমান থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, পৌষ মাসের দ্বিতীয়ার্ধে এসে শুক্রবার ঘন কুয়াশার চাদরে উত্তরী হাওয়ায় তাপমাত্রা কমছে। কোথাও কোথাও শৈত্যপ্রবাহ মাঝারি পর্যায়ে (সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) রূপ নিতে পারে। তবে বৃষ্টি হলে আবার তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সানাউল হক বলেন, “পাবনা, যশোর ও কুষ্টিয়া অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং বিরাজমান শৈত্যপ্রবাহ আরো অন্তত তিনদিন চলতে পারে।”

শুক্রবার মধ্যরাত থেকে শনিবার সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করছে।

সানাউল বলেন, “২৯ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত এ সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এসময় তাপমাত্রা একটু বাড়তে পারে।”

আবহাওয়া অফিস জানায়, স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে । সারাদেশে ডিসেম্বরে ৮ থেকে ১০ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পর জেঁকে বসা একটু তীব্র হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়, নভেম্বরে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৯৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। গত মাসে পশ্চিমা লঘুচাপ দুর্বল থাকায় এবং বঙ্গোপসাগরে সৃষ্ট কোনো লঘুচাপ বা নিম্নচাপ বাংলাদেশের উপকূল অতিক্রম না করায় সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

এর আগে পৌষের প্রথম সপ্তাহ থেকে জেঁকে বসেছে শীত। জানুয়ারিতে কয়েক দফা মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও রয়েছে।

জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের (৭-১৩ মিলিমিটার) সম্ভাবনা রয়েছে বলে জানায় আহাওয়া অধিদপ্তর।

এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ টি মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ এবং অন্যত্র ২-৩টি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print