সোমবার , ২৩ এপ্রিল ২০১৮
মূলপাতা » ফুটবল » ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে নোকিয়া!

ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে নোকিয়া!

 শনিবার থেকে ভারতে মোবাইল ফোন উৎপাদন বন্ধ ঘোষণা করেছে নকিয়া।  নকিয়ার এক মুখপাত্র আইএএনএসকে বলেছেন, ‘আমরা আগেই (৭ অক্টোবর) ভারতের চেন্নাই প্ল্যান্টে ১ নভেম্বর থেকে মোবাইল ফোন উৎপাদন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলাম। আমাদের মূল প্রতিষ্ঠান মাইক্রোসফট ভারতে ফোন তৈরির কোনো ফরমায়েশ দেয়নি। সম্প্রতি নকিয়াকে কিনে নিয়েছে মাইক্রোসফট।’
এ বছরের ২৫ এপ্রিল ভারতের চেন্নাই প্ল্যান্টসহ নকিয়ার ডিভাইস ও সার্ভিস ব্যবসা ৭২০ কোটি মার্কিন ডলারে কিনে নিয়েছে মাইক্রোসফট। বর্তমানে ভারতের তামিলনাড়ু সরকারের সঙ্গে চেন্নাই প্ল্যান্ট নিয়ে আইনি লড়াই চালিয়ে যেতে হচ্ছে মাইক্রোসফটকে।
নকিয়ার কর্মকর্তারা আরও বলেছেন, ‘ইউনিয়ন প্রতিনিধি ও শ্রমসচিবের সঙ্গে আমরা গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছি, যাতে চেন্নাই ফ্যাক্টরির সঙ্গে জড়িত ব্যক্তিদের আর্থিক প্যাকেজবিষয়ক চুক্তি সম্পাদন করা যায়।’
চেন্নাই প্ল্যান্ট বন্ধের সময় এখানে এক হাজার ১০০ জন কর্মী কাজ হারাচ্ছেন। এ বছরের মার্চ মাস পর্যন্ত এই প্ল্যান্টে ছয় হাজার ৬০০ কর্মী কাজ করেছেন। গত আট বছরে এই প্ল্যান্টে ৩০ কোটি ডলার বিনিয়োগ করেছে নকিয়া। ইউরোপের বাইরে এটাই ছিল নকিয়ার সবচেয়ে বড় উৎপাদন প্ল্যান্ট। ২০০৬ সালের জানুয়ারি মাস থেকে কম দামের মোবাইল হ্যান্ডসেট তৈরি হতো এখান থেকে।
এক সময় ভারতসহ মোবাইল ফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে জায়গা দখল করেছিল নকিয়া। ভারতের বাজারের ৮০ শতাংশই ছিল নকিয়ার ফোন। তবে স্যামসাং, অ্যাপল, সনি ও প্যানাসনিকের মতো প্রতিষ্ঠানগুলোর স্মার্টফোনের কাছে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ে জনপ্রিয়তা হারিয়েছে নকিয়া।


আপনার মতামত

Your email address will not be published. Required fields are marked *

*


Email
Print